জাকারবার্গকে চেয়ারম্যান পদ থেকে সরাতে ভোট!

7

সমাজের কথা ডেস্ক॥ মার্ক জাকারবার্গকে ফেইসবুকের চেয়ারম্যান পদ থেকে সরাতে ভোট গ্রহণ হতে পারে বৃহস্পতিবার প্রতিষ্ঠানের বার্ষিক সাধারণ সভায়।
বর্তমানে প্রধান নির্বাহীর পাশাপাশি ফেইসবুক বোর্ড চেয়ারম্যানেরও দায়িত্বে রয়েছেন জাকারবার্গ। চেয়ারম্যান পদ ছাড়তে যারা আহ্বান জানিয়েছেন তাদের দাবি, এতে প্রতিষ্ঠান পরিচালনায় আরও বেশি নজর দিতে পারবেন তিনি– খবর বিবিসি’র।
ভোট হলেও এতে জাকারবার্গের হারার সম্ভাবনা সামান্যই। প্রতিষ্ঠানের ৬০ শতাংশ শেয়ারের মালিক তিনি নিজেই। কিন্তু শেয়ারধারী যেসব ব্যক্তি তার বিরুদ্ধে ভোট দেবেন তাতে জাকারবার্গের নেতৃত্বে তাদের আস্থা নিয়ে প্রশ্ন ওঠে।
ফেইসবুকের প্রায় ৭০ লাখ মার্কিন ডলার মূল্যের শেয়ার রয়েছে ট্রিলিয়াম অ্যাসেট ম্যানেজমেন্ট-এর। এছাড়াও ফেইসবুকের লাখো কোটি ডলার মূল্যের শেয়ারের মালিক প্রতিষ্ঠানগুলোর সঙ্গে ব্যবসা করে ট্রিলিয়াম অ্যাসেট ম্যানেজমেন্ট। জাকারবার্গের পদত্যাগের দাবি করেছে এই প্রতিষ্ঠান।
ট্রিলিয়ামের জেষ্ঠ্য ভাইস-প্রেসিডেন্ট জোনাস ক্রোন বলেন, “বিশ্বের সবচেয়ে উচ্চমানের একটি প্রতিষ্ঠানের দুইটি পূর্ণকালীন পদ ধরে রেখেছেন তিনি। যদি তিনি প্রধান নির্বাহী হওয়ার দিকে নজর দেন এবং অন্য কাউকে স্বাধীন বোর্ড চেয়ার হওয়ার দিকে নজর দিতে দেন, সেটা অনেক ভালো ফল দেবে।”
“তার কাছে উদাহরণ আছে ল্যারি পেইজ ও অ্যালফাবেট, বিল গেটস ও মাইক্রোসফট, যেখানে একজন প্রতিষ্ঠাতাকে বোর্ড চেয়ারম্যান হিসেবে দেখা হয় না।”
“আমি জানি এই পদক্ষেপ নেওয়া সহজ হবে না, কিন্তু এটা গুরুত্বপূর্ণ একটা পদক্ষেপ, যাতে তার এবং শেয়ারধারীদের লাভ হবে।”