বৈদ্যুতিক উডুক্কুযান দেখালো লিলিয়াম

সমাজের কথা ডেস্ক॥ বিশ্বের প্রথম পুরোপুরি বৈদ্যুতিক উডুক্কুযান দেখিয়েছে জার্মান স্টার্টআপ লিলিয়াম। উল্লম্বভাবে ওঠানামার মাধ্যমে যাত্রী সেবা দিতে পারবে এটি।
প্রথম ফ্লাইটে সাফল্যের পরই উন্মোচন করা হয়েছে উডুক্কুযানটি। লিলিয়ামের লক্ষ্য পাঁচ আসনের এই উডুক্কুযানের বহর তৈরি করা, যা ২০২৫ সালের মধ্যে যাত্রী সেবা দেবে। পাইলটের সহায়তায় বা ড্রোন মোডে চালানো যাবে এটি- খবর আইএএনএস-এর।
প্রতি রাইড হিসেবে ভাড়া দেবেন উডুক্কুযানের যাত্রীরা। লিলিয়ামের দাবি যানটির কার্বন নির্গমন হবে শূন্য। আর গাড়ির চেয়ে পাঁচ গুণ দ্রুত গতি এবং মোটরবাইকের চেয়ে কম শব্দ তৈরি করবে এটি।
বর্তমানে লিলিয়ামের তহবিলে রয়েছে ১০ কোটি মার্কিন ডলার। উডুক্কু যানটি বাজারে আনতে আরও ১০ কোটি মার্কিন ডলার তহবিল জোগাতে হবে প্রতিষ্ঠানটিকে। ৩০০ কর্মীর এই প্রতিষ্ঠানটিতে আরও কর্মী নিয়োগ দেওয়া কথাও জানিয়েছেন লিলিয়াম প্রধান ড্যানিয়েল উইগান।
একবার পূর্ণ চার্জে ৩০০ কিলোমিটার উড়বে যানটি। ফলে নিউ ইয়র্ক থেকে বস্টন পর্যন্ত যাত্রা করা যাবে এতে। আর ম্যানহাটন থেকে জন এফ. কেনেডি এয়াপোর্টের মতো ছোট যাত্রায় এর ভাড়া আসবে জনপ্রতি ৭০ ডলার, যা হেলিকপ্টারের চেয়ে কম।
উইগান বলেন বিশ্বের সব শহরেই এই উডুক্কুযান আনতে আগ্রহী তিনি, প্রাথমিকভাবে দুই থেকে তিনটি শহরে প্রায় ২০টি করে প্লেন আনা হবে। বাণিজ্যিকভাবে যাত্রা শুরু করতে ইউরোপিয়ান এবং মার্কিন নীতি নির্ধারকদের অনুমোদনের অপেক্ষায় রয়েছে লিলিয়াম।

শেয়ার