পেশায় শৃঙ্খলা আনতে সাংবাদিকদের আহ্বান তথ্যমন্ত্রীর

সমাজের কথা ডেস্ক॥ সাংবাদিকতা পেশায় শৃঙ্খলা আনতে সাংবাদিক ইউনিয়ন ও প্রেস ক্লাবগুলোকে ভূমিকা রাখার আহ্বান জানালেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। শনিবার চট্টগ্রাম প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলে বাংলাদেশ প্রেস কাউন্সিল আয়োজিত এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।
তথ্যমন্ত্রী বলেন, “বর্তমানে অনেক অনলাইন আছে। কেউ নিজে একজন অনলাইন খুঁলে বসল, কয়েকজনকে কার্ড দিল। সাংবাদিকতা পেশাকে অমর্যাদা করছে, তারা আদৌ সাংবাদিক কি না। তারা কার্ডটি ব্যবহার করে অপকর্মেও যুক্ত হয়।”
এসব ক্ষেত্রে শৃঙ্খলা আনা দরকার মন্তব্য করে তিনি বলেন, “এসব ক্ষেত্রে প্রেস ক্লাব, সাংবাদিক ইউনিয়নকে ভূমিকা রাখতে হবে। সদস্যপদ দেওয়ার ক্ষেত্রে, সাংবাদিক হিসেবে নির্দিষ্ট করতে আপনাদের ভূমিকা রাখতে হবে।”
‘‘সাংবাদিকতার নীতিমালা, বস্তুনিষ্ঠ সংবাদি পরিবেশন ও তথ্য অধিকার আইন অবহিতকরণ’’ শীর্ষক এ প্রশিক্ষণ কর্মশালা উদ্বোধন করেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমদ।
হাছান মাহমুদ বলেন, গণমাধ্যম সমাজ ও রাষ্ট্র গঠনে বিশাল ভূমিকা পালন করে। রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ হিসেবে এর ভূমিকা অনেক বেশি।
“বস্তুগত উন্নয়নের মাধ্যমে অবকাঠামো করা যায়, কিন্তু উন্নত জাতি গঠন সম্ভব নয়। সেজন্য মানুষের নৈতিকতা ও দেশাত্মবোধের উন্নয়ন প্রয়োজন। এটি না হলে বস্তুগতভাবে রাষ্ট্র এগিয়ে গেলেও সম্মিলিত উন্নয়ন হবে না।”
চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক মো. কামাল হোসেনের সভাপতিত্বে হওয়া এ প্রশিক্ষণ কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন প্রেস কাউন্সিলের সদস্য ও বিএফইউজের সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল এবং বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম।
কর্মশালায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি আলহাজ আলী আব্বাস, সাধারণ সম্পাদক ফরিদ উদ্দিন চৌধুরী, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস, বিএফইউজের সহ-সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী। কর্মশালায় চট্টগ্রামের বিভিন্ন গণমাধ্যমে কর্মরত অর্ধশতাধিক সংবাদকর্মী অংশ নেন।

শেয়ার