শরণখোলায় টিসিবির পণ্য উত্তোলন করেনি কোন ডিলার

শরণখোলা (বাগেরহাট) প্রতিনিধি॥ মাহে রমজানের ৬ দিন ইতোমধ্যে পেরিয়ে গেলেও বাগেহরাটের শরণখোলায় সরকার নির্ধারিত মুল্যে খোলা বাজারে টিসিবির পণ্য বিক্রির কার্যক্রম এখনও শুরু করেনি সংশ্লিষ্ট ডিলাররা। এছাড়া বাজার ব্যবস্থাপনায় প্রশাসনের তেমন কোন তদারকিও নেই। খোলা বাজারে টিসিবির পণ্য বিক্রির কোন প্রচার-প্রচারণাও নেই। যার ফলে সরকারি সাধারণ মানুষ সরকারের সুলভ মুল্যের পণ্য ক্রয় থেকে বঞ্চিত হচ্ছে।
রমজান মাসে সাধারণ মানুষের কষ্ট লাঘবের জন্য ভুর্তকির মাধ্যমে ৬টি প্রয়োজনীয় পণ্য বিক্রির উদ্যোগ নিয়েছে সরকার। কিন্তু বাগেরহাটের শরণখোলা উপজেলার ৫ জন ডিলারের মধ্যে এ পর্যন্ত কেউ কোন পণ্য উত্তোলন না করায় এর সুফল থেকে বঞ্চিত হচ্ছে এ অঞ্চলের সাধারণ ভোক্তারা।
খোঁজ নিয়ে জানাগেছে, সারাদেশের ন্যায় বাগেরহাটের শরণখোলায় রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান ট্রেডিং করপোশেন অব বাংলাদেশ (টিসিবি) এর আওতায় তেল, চিনি, খেঁজুর, ছোলা এবং ডাল বিক্রি কার্যক্রম চলবে শেষ রমজান পর্যন্ত। প্রতি কেজি চিনি ৪৭ টাকা, মুশুর ডাল ৪৪ টাকা, সয়াবিন তেল ৮৫ টাকা, ছোলা ৬০ টাকা ও খেঁজুর ১৩৫ টাকা কেজি দরে বিক্রির কথা সংশ্লিষ্ট ডিলারদের। একজন ভোক্তা সর্বোচ্চ ৪ কেজি চিনি, মুশুর, ছোলা ও ডাল ও ৫ লিটার তেল, ১ কেজি খেজুর কিনতে পারবেন। ইতোমধ্যে রমজানের ৬ দিন পেরিয়ে গেলেও ডিলাররা ওই সকল পণ্য উত্তোলনে অনিহা প্রকাশ করায় অনেকটা হতাশ হয়ে পড়েছে এ অঞ্চলের সাধারণ মানুষ। এছাড়া এ কর্মসূচির প্রচার-প্রাচারণা না থাকায় সাধারণ মানুষের বেশীর ভাগ সরকারি এই উদ্যোগের বিষয় অবগত না।
এ ব্যাপারে উপজেলার রাজেশ্বর এলাকার বাসিন্দা দিনমজুর জসিম উদ্দিন বলেন, প্রতিবছর রমজানে কম দামে সরকারি কিছু পণ্য রায়েন্দা বাজারে ডিলারদের কাছে পাওয়া যেত। এবছর তারা কোন মালামাল উত্তোলন না করায় স্থানীয় বাজার থেকে নিত্য প্রয়োজনীয় মালামল ক্রয় করেছেন। উপজেলার সদর রায়েন্দা বাজারের টিসিবি পণ্যের কয়েকজন ডিলার বলেন, চাহিদা অনুযায়ী ডিপো থেকে মাল না পাওয়ার কারনে তারা চলতি বছরে কোন পণ্য উত্তোলন করেননি। এমনকি ডিপো থেকে যে মালামাল দেয়া হয়, প্রয়োজনে তুলনায় তা কম। পরিবহন খরচ শেষে ওই পণ্য বিক্রি করে লোকসানের মুখে পড়তে হয়। তবে শীঘ্রই মালামাল উত্তোলন করে খোলা বাজারে বিক্রির উদ্যোগ নিবেন। অপরদিকে, ্উপজেলা নির্বাহী কর্মকর্তা লিংকন বিশ্বাস জানান, টিসিবির পণ্য বিক্রি হচ্ছে কিনা তা তিনি জানেন না। তবে নিয়ম অনুযায়ী ডিলাররা যাতে খোলা বাজারে সরকার নির্ধারিত মুল্যে পণ্য বিক্রি করে সে ব্যাপারে খোঁজ খবর নেয়া হবে।

শেয়ার