‘উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র যুদ্ধ উস্কে দিতে পারে’

সমাজের কথা ডেস্ক॥ উত্তর কোরিয়া বৃহস্পতিবার দ্বিতীয়বারের মত স্বল্প-পাল্লার দুটো ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর একথা বলেছেন সেই পরীক্ষার ছবি বিশ্লেষকরা।
উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে নতুন, স্বল্প-পাল্লার অস্ত্র উন্নয়নেরই ইঙ্গিত দিয়েছে এবং দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের সঙ্গে যে কোনো যুদ্ধে তারা কার্যকরভাবে এ অস্ত্রের আগাম ব্যবহারও করতে পারে বলে বিশ্লেষকরা আশঙ্কা প্রকাশ করেছেন।
উত্তর কোরিয়া বৃহস্পতিবার দ্বিতীয়বারের মত স্বল্প-পাল্লার দুটো ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে। সে ছবি দেখেই বিশ্লেষকরা একথা বলেছেন। এর আগে গত সপ্তাহে উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের তত্ত্বাবধানে সেনাবাহিনী একাধিক রকেট উৎক্ষেপণ যন্ত্রের পরীক্ষা চালায়। গত শনিবার এক সামরিক মহড়ায় ওই উৎক্ষেপণ যন্ত্রগুলো থেকে সুনির্দিষ্ট লক্ষ্যে আঘাত হানতে সক্ষম এমন কৌশলগত অস্ত্র ছোড়া হয়েছিল।
এবার রাষ্ট্রীয় গণমাধ্যমে শুক্রবার প্রকাশিত ছবিতে বৃহস্পতিবারের ক্ষেপণাস্ত্র পরীক্ষায় একই ধরনের অস্ত্রই দেখা গেছে।
গত ফেব্রুয়ারিতে ভিয়েতনামের হ্যানয়ে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের বৈঠক পিয়ংইয়ংয়ের পারমাণবিক অস্ত্র এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে কোনো চুক্তি ছাড়াই ভেস্তে গেছে।
দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে ইন বৃহস্পতিবার বলেছেন, ওই বৈঠকে ব্যর্থতার প্রতিবাদেই উত্তর কোরিয়া সাম্প্রতিক এ ক্ষেপণাস্ত্র পরীক্ষাগুলো চালাচ্ছে। যদিও উত্তর কোরিয়া বলছে, এ পরীক্ষা তাদের নিয়মিত অস্ত্র পরীক্ষা এবং প্রতিরক্ষার খাতিরেই চালানো হচ্ছে।

শেয়ার