ফখরুলের আসনে ভোট ২৪ জুন

সমাজের কথা ডেস্ক॥ বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর শপথ না নেওয়ায় শূন্য হয়ে যাওয়া তার বগুড়া-৬ আসনে আগামী ২৪ জুন ভোট করবে নির্বাচন কমিশন। বুধবার নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ এই ভোটের তফসিল ঘোষণা করেন।
ঘোষিত তফসিল অনুযায়ী, এ আসনে রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়ন দাখিলের শেষ সময় ২৩ মে। মনোনয়নপত্র বাছাই ২৭ মে এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৩ জুন।
ইসি সচিব জানান, বগুড়া-৬ আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে নির্বাচন হবে। সকাল ৯টায় ভোট শুরু হয়ে একটানা চলবে বিকাল ৫ টা পর্যন্ত।
একাদশ সংসদ নির্বাচনে বগুড়া-৬ আসনে নির্বাচিত বিএনপি মহাসচিব মির্জা ফখরুল শপথ না নেওয়ায় আসনটি গত ৩০ এপ্রিল শূণ্য ঘোষণা করা হয়। একাদশ সংসদ নির্বাচনে বিএনপি থেকে নির্বাচিত পাঁচজন সংসদ সদস্য নানা নাটকীয়তার পর শপথ নিলেও দলটির মহাসচিব ফখরুল নেননি।
নানা নাটকীয়তার মধ্যে একাদশ সংসদ নির্বাচনে বিএনপি অংশ নেওয়ার পর ফখরুল দুটি আসনে ভোটের লড়াইয়ে নেমেছিলেন। নিজের জেলা ঠাকুরগাঁও-১ আসনে তিনি হারলেও বিজয়ী হন দলীয় প্রধান খালেদা জিয়ার আসন বগুড়া-৬ এ।
বগুড়ার আসনে ধানের শীষ প্রতীকের ফখরুলের সঙ্গে আওয়ামী লীগের কোনো প্রতিদ্বন্দ্বী ছিল না। ওই আসনে মহাজোট থেকে প্রার্থী ছিলেন জাতীয় পার্টির নুরুল ইসলাম ওমর।
৩০ ডিসেম্বরের ওই নির্বাচনে ভোট ডাকাতির অভিযোগ তুলে বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্ট পুনর্নির্বাচনের দাবি তোলে। সেই সঙ্গে ঘোষণা দেয়, তাদের জোট থেকে বিজয়ীরা শপথ নেবেন না।
কিন্তু কিছু দিন পর ঐক্যফ্রন্ট থেকে বিজয়ী গণফোরামের দুজন শপথ নেন; আর গত ২৫ এপ্রিল বিএনপির একজন শপথ নিলেও আগের সিদ্ধান্তেই থাকার কথা জানিয়েছিল বিএনপি। কিন্তু ২৯ এপ্রিল আরও চারজন শপথ নেওয়ার পর ফখরুল বলেছিলেন, দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে ওই চারজন শপথ নিয়েছেন। একদিন পর বিএনপি মহাসচিব জানান, তিনি সংসদে যাচ্ছেন না। পরদিন স্পিকার শিরীন শারমিন চৌধুরী সংসদ অধিবেশনে ফখরুলের আসনটি শূন্য হওয়ার ঘোষণা দেন।

শেয়ার