হোপ-ক্যাম্পবেল জুটির বিশ্ব রেকর্ড

সমাজের কথা ডেস্ক॥ ওয়ানডে ক্রিকেটে উদ্বোধনী জুটিতে সর্বোচ্চ রানের বিশ্ব রেকর্ড গড়েছেন ওয়েস্ট ইন্ডিজের শাই হোপ ও জন ক্যাম্পবেল।

আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে স্বাগতিকদের বিপক্ষে টস হেরে ব্যাট করতে নেমে ৩৬৫ রানের জুটি গড়েন হোপ ও ক্যাম্পবেল। ভেঙে দেন পাকিস্তানের ইমাম-উল-হক ও ফখর জামানের ৩০৪ রানের আগের রেকর্ড। গত বছর জুলাইয়ে জিম্বাবুয়ের বিপক্ষে রেকর্ডটি গড়েছিলেন তারা।

এর আগের রেকর্ডটি অবশ্য টিকে ছিল অনেক দিন। ২০০৬ সালের জুলাইয়ে ইংল্যান্ডের বিপক্ষে ২৮৬ রানের ওই সময়ের রেকর্ডটি গড়েছিলেন শ্রীলঙ্কার উপুল থারাঙ্গা ও সানাথ জয়াসুরিয়া।

নতুন বিশ্ব রেকর্ডটি গড়ার পথে অনন্য এক কীর্তি গড়েছেন হোপ- ক্যাম্পবেল। ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে প্রথমবারের মতো দুই ওপেনারের দেড়শ ছোঁয়া ইনিংস দেখল ক্রিকেট বিশ্ব।

তাদের বিধ্বংসী ব্যাটিংয়ে এই সংস্করণের যেকোনো জুটিতে সর্বোচ্চ রানের রেকর্ড ভাঙার সম্ভাবনাও জেগেছিল। ২০১৫ সালের ফেব্রুয়ারিতে জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় উইকেটে ক্রিস গেইল ও মারলন স্যামুয়েলসের ৩৭২ রানের রেকর্ডটি পড়েছিল হুমকির মুখে।

তবে ৪৮তম ওভারের দ্বিতীয় বলে ক্যাম্পবেল আউট হয়ে গেলে তা আর হয়নি। ১৩৭ বলে ১৫টি চার ও ছয়টি ছক্কায় ১৭৯ রান করেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে এটা তার প্রথম শতক। ফেব্রুয়ারিতে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে অভিষেক হওয়া এই ব্যাটসম্যানের আগের পাঁচ ম্যাচে সর্বোচ্চ ছিল ৩০।

সতীর্থের বিদায়ের দুই বল পর আউট হয়ে যান হোপও। ১৫২ বলে ২২ চার ও দুই ছক্কায় ১৭০ রান করেন তিনি। এই কিপার-ব্যাটসম্যানের আগের সর্বোচ্চ ছিল অপরাজিত ১৪৬।

নির্ধারিত ৫০ ওভারে তিন উইকেটে ৩৮১ রান করেছে ওয়েস্ট ইন্ডিজ।

শেয়ার