এসএসসি: যশোর বোর্ডে মেয়েরা এগিয়ে

নিজস্ব প্রতিবেদক॥ যশোর শিক্ষাবোর্ডে এসএসসির ফলাফলে বিজ্ঞান, বাণিজ্য ও মানবিক তিন বিভাগেই ছেলেদের চেয়ে মেয়েরা ভাল ফলাফল করেছে। সোমবার দুপুরে প্রকাশিত ফলাফলে যশোর বোর্ডের এই চিত্র উঠে এসেছে।
যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মাধব চন্দ্র রুদ্র জানান, এবছর যশোর বোর্ডে মোট ১ লাখ ৮২ হাজার ৩১০ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। এদের মধ্যে উত্তীর্ণ হয়েছে ১ লাখ ৬৫ হাজার ৬৮৮ জন। পাসের হার ৯০ দশমিক ৮৮ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৯ হাজার ৯৪৮ জন। তবে এবার তিনটি বিভাগেই ছেলেদের চেয়ে মেয়েদের পাসের হার বেশি।
সূত্র মতে, প্রতিবছরের মত এবারও যশোর বোর্ডে অন্য বিভাগের তুলনায় তাক লাগানো ফলাফল করেছে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা। এই বিভাগ থেকে ২৩ হাজার ৭৪৬ জন ছাত্র ও ১৮ হাজার ৮৭০ জন ছাত্রী শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। ছেলেদের পাসের হার ৯৬ দশমিক ৫১ ভাগ এবং মেয়েদের পাসের হার ৯৭ দশমিক ২০ ভাগ। অবশ্য জিপিএ-৫ প্রাপ্তির ক্ষেত্রে এগিয়ে আছে ছেলেরা। ছেলে ৪ হাজার ৭৮৬ এবং মেয়ে ৪ হাজার ৪১১ জন জিপিএ-৫ পেয়েছে।
ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ১৯ হাজার ৯১ জন ছাত্র ও ১৪ হাজার ২৪৮ জন ছাত্রী পরীক্ষায় অংশ নেয়। এরমধ্যে ছাত্র ৯২ দশমিক ৩৭ ভাগ ও ছাত্রী ৯৪ দশমিক ৮৯ ভাগ পাস করেছে। এই বিভাগ থেকে এবছর জিপিএ-৫ পেয়েছে ছাত্র ১১৩ ও ছাত্রী ২২০ জন।
এছাড়া মানবিক বিভাগ থেকে ৪৮ হাজার ৩৫০ ছাত্র ও ৫৮ হাজার ৫ জন ছাত্রী পরীক্ষা দেয়। এরমধ্যে ছাত্র ৮৪ দশমিক ৯৭ ভাগ ও ছাত্রী ৮৯ দশমিক ৯৭ ভাগ পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ছাত্র ৬৪ ও ছাত্রী ৩৫৪ জন।
যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র জানিয়েছেন, গত বছরের তুলনায় পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তি বেড়েছে। মন্ত্রণালয়ের সিদ্ধান্তে নির্বাচনী পরীক্ষায় অনুত্তীর্ণদের বোর্ড পরীক্ষায় অংশগ্রহণ করতে না দেওয়ায় এবার ভাল ছেলেমেয়েরা চূড়ান্ত পরীক্ষায় অংশ নেয়। এজন্য পাসের হার বেড়েছে। এছাড়া স্কুলগুলো আন্তঃপরীক্ষায় বোর্ডের প্রশ্ন ব্যাংকের প্রশ্নে পরীক্ষা নেওয়ায় শিক্ষার্থীদের মধ্যে প্রশ্নভীতিও কমেছে। এজন্যও পরীক্ষায় ভাল রেজাল্ট হয়েছে।

শেয়ার