হামলাকারীদের একজন পড়েছেন যুক্তরাজ্যে

সমাজের কথা ডেস্ক॥ শ্রীলঙ্কায় ইস্টার সানডের পরবের দিন আত্মঘাতী বোমা হামলাকারীদের একজন যুক্তরাজ্যে ও অস্ট্রেলিয়ায় লেখাপড়া করেছেন।
বুধবার এক সংবাদ সম্মেলনে শ্রীলঙ্কার উপ-প্রতিরক্ষামন্ত্রী রুয়ান উইজেওয়ারডেনে বলেন, “আমাদের বিশ্বাস এক আত্মঘাতী হামলাকারী যুক্তরাজ্যে লেখাপড়া করেছেন। সেখান থেকে তিনি অস্ট্রেলিয়ায় স্নাতকোত্তর করতে যান। স্নাতকোত্তর শেষে শ্রীলঙ্কায় ফেরেন।”

যুক্তরাজ্য ওই ব্যক্তির নাম জানিয়েছে এবং হামলার আগে তিনি কার কার সঙ্গে দেখা করেছেন তা জানতে তদন্ত চলছে বলে জানিয়েছে বিবিসি।

গত রোববার শ্রীলঙ্কার তিনটি গির্জা ও তিনটি অভিজাত হোটেলসহ মোট আট জায়গায় আত্মঘাতী বোমা হামলা চালানো হয়। বুধবার পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে ৩৫৯ হয়েছে। চিকিৎসাধীন আছেন আরো প্রায় পাঁচ শতাধিক। এক নারীসহ মোট নয়জন ওই হামলা চালিয়েছে।

হামলাকারীরা সবাই শ্রীলঙ্কার নাগরিক এবং উচ্চশিক্ষিত ছিল বলে জানান উইজেওয়ারডেনে। তিনি বলেন, “হামলাকারীরা মধ্যবিত্ত ও উচ্চ মধ্যবিত্ত পরিবার থেকে এসেছেন। তারা সবাই আর্থিকভাবে স্বচ্ছল ছিলেন এবং তাদের পরিবারের আর্থিক অবস্থাও ভাল।”

হামলাকারীদের মধ্যে দুইজন সহদর ভাই এবং কলম্বোর একজন ধনী মসলা ব্যবসায়ীর ছেলে। তারা শাংরি লা ও সিনামন গ্র্যান্ড হোটেলে হামলা চালায় বলে জানিয়েছে পুলিশ।

মধ্যপ্রাচ্য ভিত্তিক জঙ্গিদল ইসলামিক স্টেট (আইএস) শ্রীলঙ্কায় হামলার দায় স্বীকার করেছে।

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেও হামলার পেছনে আইএস জড়িত থাকতে পারে বলেছেন।

হামলাকারী শ্রীলঙ্কার নাগরিকদের সঙ্গে কিভাবে আইএস এর যোগাযোগ হলো তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানান তদন্ত কর্মকর্তারা।

শেয়ার