ব্রুনেই থেকে ফিরেছেন প্রধানমন্ত্রী

সমাজের কথা ডেস্ক॥ ব্রুনেইতে তিন দিনের সরকারি সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইটে মঙ্গলবার সন্ধ্যা ৭টা ২৫ মিনিটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন প্রধানমন্ত্রী।
এর আগে ব্রুনেইয়ের স্থানীয় সময় বিকাল সোয়া ৩টায় রাজধানী বন্দর সেরি বেগওয়ানের ব্রুনেই আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সফরসঙ্গীদের নিয়ে দেশের পথে রওনা হন প্রধানমন্ত্রী।
বিমানবন্দরে তাকে বিদায় জানান ব্রুনেইয়ের প্রাইমারি রিসোর্স ও পর্যটন মন্ত্রী আলি বিন আপং এবং ব্রুনেইয়ে বাংলাদেশের হাই কমিশনার মাহমুদ হোসাইন। প্রধানমন্ত্রীকে বিমানবন্দরে স্ট্যাটিক গার্ড দেওয়া হয়।

ব্রুনেই সুলতান হাজি হাসানাল বলকিয়ার আমন্ত্রণে বাংলাদেশের প্রধানমন্ত্রীর এই সফরে দুই দেশের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার ছয়টি সমঝোতা স্মারক সই এবং কূটনীতিক ও সরকারি কর্মকর্তাদের ভিসা ছাড়া ভ্রমণের সুযোগ দিতে কূটনৈতিক নোট বিনিময় হয়েছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত রোববার দুপুরে ব্রুনেই আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে তাকে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়। ওই দিন বিকালে প্রবাসীদের দেওয়া এক সংবর্ধনা সভায় যোগ দেন তিনি।
সোমবার সুলতান বলকিয়ার সঙ্গে শেখ হাসিনার দ্বিপক্ষীয় বৈঠকের পর দুই নেতার উপস্থিতিতে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।
সই হওয়া সমঝোতাগুলো হয়েছে কৃষি, মৎস্য সম্পদ, প্রাণিসম্পদ, শিল্প ও সংস্কৃতি, যুব ও ক্রীড়া খাতের সহযোগিতা বৃদ্ধি এবং এলএনজি ও এলপিজি সরবরাহের লক্ষ্য নিয়ে।
বলকিয়ার সরকারি বাসভবন ইস্তানা নুরুল ইমানের চেরাদি লায়লা কেনচানায় রাজ পরিবারের সদস্যদের সঙ্গেও মিলিত হন শেখ হাসিনা।
ওই দিন সকালে বাংলাদেশের প্রধানমন্ত্রী সুলতানের সরকারি বাসভবনে পৌঁছালে সুলতান বলকিয়া ও যুবরাজ হাজী আল মুহতাদি বিল্লাহ তাকে প্রটোকল ভেঙে স্বাগত জানান।

শেয়ার