ছবিসহ ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম যশোরে বাড়ি বাড়ি যেয়ে তথ্য সংগ্রহ শুরু

নিজস্ব প্রতিবেদক॥ যশোরেও শুরু হয়েছে ছবিসহ ভোটার তালিকা হালনাগাদের তথ্য সংগ্রহ কার্যক্রম। ভোটার হওয়ার উপযুক্তদের বাড়ি বাড়ি যেয়ে তথ্য সংগ্রহের মাধ্যমে গতকাল ২৩ এপ্রিল থেকে এ কার্যক্রম শুরু হয়। চলবে ২৩ নভেম্বর পর্যন্ত। মঙ্গলবার দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ে ছবিসহ ভোটার তালিকা হালনাগাদ জেলা সমন্বয় কমিটির সভায় এ তথ্য জানানো হয়েছে। এতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক আব্দুল আওয়াল।
ইসির প্রস্তাবনা অনুসারে ২০০৪ সালের ১ জানুয়ারি পর্যন্ত যাদের জন্ম তারাই এ কার্যক্রমের অন্তর্ভূক্ত হবেন। এবারের ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে নিবন্ধিত ব্যক্তির ছবিসহ চোখের আইরিশের প্রতিচ্ছবি ও ১০ আঙ্গুলের ছাপ নেওয়া হবে। এছাড়া এবার প্রথমবারের মতো হিজড়া জনগোষ্ঠীদের ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্ত করা হবে। একই সঙ্গে মৃত ব্যক্তিদের তথ্য সংগ্রহ করে ভোটার তালিকা থেকে বাদ দেয়া হবে।
ছবিসহ ভোটার তালিকা হালনাগাদ বিষয়ে বিস্তারিত তথ্য তুলে ধরেন সদর উপজেলা নির্বাচন অফিসার আব্দুর রশিদ। তিনি জানান, মঙ্গলবার নির্বাচন কমিশন (ইসি) নিয়োজিত তথ্য সংগ্রহকারীরা বাড়ি বাড়ি গিয়ে নাগরিকদের তথ্য সংগ্রহ শুরু করেছেন। ১৩ মে তথ্য সংগ্রহের কাজ শেষ হবে। এরপর যশোর সদর, অভয়নগর ও বাঘারপাড়ায় নিবন্ধিতরা নিদৃষ্ট নিবন্ধন কেন্দ্রে স্বশরীরে ছবি তুলবেন ১৬ মে থেকে। সদরে নিবন্ধন কার্যক্রম চলবে ১০ অক্টোবর পর্যন্ত। অভয়নগরে নিবন্ধন কার্যক্রম চলবে ৯ জুলাই এবং বাঘারপাড়ায় নিবন্ধন চলবে ২ জুলাই পর্যন্ত। শার্শা উপজেলায় ৭ জুন থেকে ২৭জুন পর্যন্ত তথ্য সংগ্রহকারীরা বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করবেন। এরপর নিবন্ধিতদের নিবন্ধন কেন্দ্রে ছবি তোলা হবে ৫ জুলাই থেকে ১৩ সেপ্টেম্বর পর্যন্ত। মণিরামপুর উপজেলায় ৯ জুন থেকে ২৯জুন পর্যন্ত তথ্য সংগ্রহকারীরা বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করবেন। এরপর নিবন্ধিতদের নিবন্ধন কেন্দ্রে ছবি তোলা হবে ১২ জুলাই থেকে ৪ অক্টোবর পর্যন্ত।
ঝিকরগাছা উপজেলায় ১৮ আগস্ট থেকে ৭ সেপ্টেম্বর পর্যন্ত তথ্য সংগ্রহকারীরা বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করবেন। এরপর নিবন্ধিতদের নিবন্ধন কেন্দ্রে ছবি তোলা হবে ১৬ সেপ্টেম্বর থেকে ১২ নভেম্বর পর্যন্ত। কেশবপুর উপজেলায় ১২ সেপ্টেম্বর থেকে ২ অক্টোবর পর্যন্ত তথ্য সংগ্রহকারীরা বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করবেন। এরপর নিবন্ধিতদের নিদৃষ্ট নিবন্ধন কেন্দ্রে ছবি তোলা হবে ৭ অক্টোবর থেকে ২৩ নভেম্বর পর্যন্ত।
চৌগাছা উপজেলায় ৮ জুলাই থেকে ২৮ জুলাই পর্যন্ত তথ্য সংগ্রহকারীরা বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করবেন। এরপর নিবন্ধিতদের ছবি তোলা হবে ১৩ অক্টোবর থেকে ২৩ নভেম্বর পর্যন্ত।

শেয়ার