নুসরাত হত্যাকাণ্ডে জড়িতদের ফাঁসির দাবিতে যশোরে মানববন্ধন ও কুশপুতুল দাহ

নিজস্ব প্রতিবেদক॥ নুসরাত জাহান রাফি’র হত্যাকারীদের ফাঁসির দাবিতে যশোরে মানববন্ধন কর্মসূচি পালন এবং ‘ধর্ষক সিরাজ উদ দৌলা’র কুশপুত্তুলিকা দাহ করা হয়েছে। শুক্রবার সকালে ‘জনউদ্যোগ’ যশোরের উদ্যোগে শহরের নেতাজী সুভাষ চন্দ্র সড়কে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক-সাংস্কৃতিক, পেশাজীবী সংগঠন, বেসরকারি উন্নয়ন সংস্থা এবং সুশীল সমাজের প্রতিনিধিরা মানববন্ধন অংশগ্রহণ করেন। বিকেলে বনিফেস সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে মানববন্ধন ও কুশপুত্তুলিকা দাহ করা হয়।
জনউদ্যোগ’র মানববন্ধনে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন শিক্ষাবিদ অধ্যাপক সন্তোষ হালদার, সিনিয়র সাংবাদিক রুকুনউদ্দৌলাহ্, জেলা সিপিবি সভাপতি অ্যাড. আবুল হোসেন, সম্মিলিত সাংস্কৃতিক জোটের কেন্দীয় সদস্য অধ্যাপক সুকুমার দাস, যশোর জেলা সম্মিলিতি জোটের সভাপতি ডিএম শাহিদুজ্জামান, শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক অ্যাড. মাহমুদ হাসান বুলু, ঘাতক দালাল নির্মূল কমিটি যশোর জেলা শাখার সভাপতি হারুন অর রশীদ, জেলা ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক জিল্লুর রহমান ভিটু, জাগপার সভাপতি নিজাম উদ্দিন অমিত, জেলা মহিলা পরিষদের সহসভাপতি আফরোজা বেগম, রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদ যশোরের সভাপতি শ্রাবণী সুর, জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক যোগেশ দত্ত, জয়তী সোসাইটির নির্বাহী পরিচালক অর্চনা বিশ্বাস, এডাব যশোরের সদস্য সচিব শাহজাহান নান্নু ও ছাত্র মৈত্রী জেলা শাখার সভাপতি শ্যামল শর্মা। সভাপতিত্ব করেন ও সমাপনী বক্তব্য দেন জনউদ্যোগ যশোরের সদস্য মাহাবুবুর রহমান মজনু।


এদিকে, শুক্রবার বিকেলে শহরের প্রাণকেন্দ্র দড়াটানায় বনিফেস সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। পরে ‘ধর্ষক সিরাজ উদ দৌলা’র কুশপুত্তুলিকা দাহ করা হয়। প্রধান অভিযুক্ত সিরাজ উদ দৌলার কুশপুত্তলিকা দাহ করেন সংগঠনের উপদেষ্টা নুর-ইমাম বাবুল ও মুনিরুজ্জামান মনির। সংগঠনের সদস্য ও আয়োজন কমিটির আহবায়ক আশিকুর রহমান শিমুলের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন, সংগঠনের উপদেষ্টা প্রণব দাস, নারী ও শিশু আইন বিষায়ক সম্পাদক নুর-জাহান আরা নীতি, স্বেচ্ছাসেবী সংগঠন স্বজন সংঘের প্রতিষ্ঠাতা সাধন কুমার দাস, জাতীয় গণতান্ত্রিক পার্টি যশোর জেলার প্রতিষ্ঠাতা নিজাম উদ্দীন অমিত।
এ সময় উপস্থিত ছিলেন, সভাপতি ও উদ্যোক্তা বেলাল হোসেন বনি, যুগ্ম-সম্পাদক তানভীর আহমেদ, সাংগঠনিক সম্পাদক ফাতেমা আফরিন বিনা, আবহাওয়া ও বন্যা বিষয়ক সম্পাদক মোস্তাফা বখতিয়ার, সহ-সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ হামিম, শামীম হোসেন, অনুষ্ঠান বিষয়ক সম্পাদক মোহাম্মদ জুয়েল, সদস্য রাজু আহমেদ, আল-মামুন শাওন, আসাদুজ্জামান শাওন, শহিদুল ইসলাম মিলন, আসিফ হোসেন, জামির হোসেন, আরিয়ান, মুস্তাফিজুর রহমান, ইরশাদ আলী, রুহুল আমিন, আমিনুর রহমান, সুমাইয়া আক্তার রিনা, স্বজন সংঘের সহ-সম্পাদক সঞ্জয় কুমার নন্দী, দপ্তর সম্পাদক সঞ্জয় কুমার মন্ডল, কাঠের পুল যুবসমাজের প্রতিষ্ঠাতা শিমুল ভূঁইয়া, সামাজিক ব্যক্তিত্ব শেখ বখতিয়ার বাকি ও স্বেচ্ছাসেবী সংগঠন জিরো টিম, স্বজন সংঘ ও সহায়কের সদস্যবৃন্দ।
দু’টি মানববন্ধনে বক্তারা বলেন, নুসরাত হত্যাকারীদের দ্রুত বিচারের আওতায় আনতে হবে। বিশেষ করে ধর্ষণের মত মামলাগুলোর বিচার দ্রুত তরান্বিত করে বিচার দৃশ্যমান না করতে পারলে এ ধরণের ঘটনা বাড়তেই থাকবে। প্রয়োজনে আইনের সংশোধন করে এ ধরণের ঘটনায় মৃত্যুদণ্ডের বিধান রাখতে হবে।

SHARE