নৌপথে ঢাকা থেকে কলকাতায় ‘এই মাসেই’

সমাজের কথা ডেস্ক॥ বাস, ট্রেন ও বিমানের পাশাপাশি নৌপথেও ঢাকা থেকে কলকাতা যাওয়া-আসার সুযোগ ঘটছে।
এই মাসের শেষ দিকেই বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) নৌযান ‘এমভি মধুমতি’ ঢাকা থেকে যাত্রী নিয়ে কলকাতার উদ্দেশে যাত্রা করবে।

বুধবার বিআইডব্লিউটিসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ২৯ মার্চ রাত ৯টায় এমভি মধুমতি জাহাজটি নারায়ণগঞ্জের পাগলা মেরি এন্ডারসন (ভিআইপি জেটি) থেকে ছেড়ে যাবে। বরিশাল-মংলা-সুন্দরবন-আন্টিহারা-হলদিয়া জলপথ দিয়ে কলকাতা পৌঁছাবে সেটি।

বিআইডব্লিউটিসির জনসংযোগ কর্মকর্তা নজরুল ইসলাম মিশা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বাংলাদেশ-ভারত নৌ-প্রটোকল চুক্তির আওতায় ভ্রমণ ইচ্ছুক পর্যটকদের যাতায়াতের সুবিধার্থে সরকারি নির্দেশনায় সংস্থার নিজস্ব অত্যাধুনিক নৌযান দিয়ে পরীক্ষামূলকভাবে ঢাকা-কলকাতা যাত্রীবাহী নৌ-যোগাযোগ সার্ভিস চালু হতে যাচ্ছে।”

গত বছর ২৪ অক্টোবর ভারতের রাজধানী নয়া দিল্লিতে লো মেরিডিয়ান হোটেলে ‘প্রোটোকল অন ইনল্যান্ড ট্রানজিট অ্যান্ড ট্রেড (পিডব্লিউটিসি)’ এর স্থায়ী কমিটির সভায় দুই দেশের সম্মতিতে সিদ্ধান্ত হয়, এতদিন মালবাহী জাহাজ চলাচলকারী এই রুটে যাত্রীবাহী জাহাজও চলতে পারবে।

বাংলাদেশের নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব আবদুস সামাদ এবং ভারতের নৌ পরিবহন মন্ত্রণালয়ের সচিব গোপাল কৃষ্ণার উপস্থিতিতে চুক্তি স্বাক্ষর হয়।
বাংলাদেশ-ভারতের ওই চুক্তিতে গঙ্গা-পদ্মা-ব্রহ্মপুত্র দিয়ে কলকাতা-ঢাকা-গুয়াহাটি যাওয়ার জলপথ উন্মুক্ত হয় নৌ ভ্রমণপ্রেমীদের জন্য।

এমভি মধুমতির এবারের পরীক্ষামূলক যাত্রা নিয়ে নজরুল ইসলাম মিশা বলেন, “প্রথমবার কলকাতা গিয়ে পরবর্তীতে কোন কোন বার যাবে এবং কলকাতা থেকে কোন দিন ছাড়বে, তা জানানো হবে।”

SHARE