প্রাথমিক শিক্ষা ঢেলে সাজানো হচ্ছে

সমাজের কথা ডেস্ক॥ প্রাথমিক পর্যায়ের শিক্ষাক্রম পরিমার্জনের সিদ্ধান্ত হয়েছে বলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন। বুধবার জাতীয় সংসদে সরকারি দলের সাংসদ মোহাম্মদ সাহিদুজ্জামানের প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী একথা বলেন।
ওই সাংসদ প্রধানমন্ত্রীর কাছে জানতে চান, বর্তমান সরকার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রমকে নতুনভাবে চালু করার কোনো পরিকল্পনা নিয়েছে কি না; নিলে তা কী এবং দেশের সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের শিক্ষাদানে মনোযোগী করার লক্ষ্যে বিশেষ কোনো ব্যবস্থা নেওয়া হবে কি না, হলে তা কী?
জবাবে শেখ হাসিনা বলেন, “হ্যাঁ। প্রাথমিক স্তরের শিক্ষা কার্যক্রমকে নতুনভাবে চালু করার পরিকল্পনা আমাদের রয়েছে। প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম নতুনভাবে চালু করার লক্ষ্যে প্রাথমিক পর্যায়ে শিক্ষাক্রম পরিমার্জনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।
“২০১৯-২০২০ সালের মধ্যে প্রাক- প্রাথমিক শ্রেণি থেকে পঞ্চম শ্রেণির শিক্ষা কার্যক্রম পরিমার্জন করা হবে। পরবর্তী বছর থেকে নতুন শিক্ষাক্রমে ছাপানো বই শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হবে।”
দেশের সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের শিক্ষাদানে মনোযোগী করার লক্ষ্যে চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচর (পিইডিপি-৪) আওতায় সরকারের নেওয়া পদক্ষেপ তুলে ধরেন প্রধানমন্ত্রী।

SHARE