প্রধানমন্ত্রীর ৫ উপদেষ্টাই পুনর্বহাল

নতুন মন্ত্রিসভার প্রথম বৈঠক ২১ জানুয়ারি

সমাজের কথা ডেস্ক॥ নতুন সরকারে শেখ হাসিনা উপদেষ্টা হিসেবে আগের পাঁচজনকেই রেখেছেন।
তারা হলেন এইচ টি ইমাম, মসিউর রহমান, গওহর রিজভী, তৌফিক-ই-এলাহী চৌধুরী ও তারিক আহমেদ সিদ্দিক। নতুন মন্ত্রিসভার শপথ নেওয়ার এক সপ্তাহ পর সোমবার এই পাঁচজনকে ফের উপদেষ্টা নিয়োগ করে মন্ত্রিপরিষদ বিভাগের আদেশ হয়।
এই পাঁচ উপদেষ্টাই মন্ত্রীর পদমর্যাদা ও বেতন-ভাতা পাবেন। নতুন সরকারের শপথ নেওয়ার দিন গত ৭ জানুয়ারি থেকে এদের নিয়োগ কার্যকরা ধরা হয়েছে।
আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান এইচ টি ইমাম রাজনৈতিক উপদেষ্টা হিসেবেই থাকছেন।
মসিউর রহমানকে অর্থনৈতিক, গওহর বিজভীকে আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক এবং তৌফিক-ই-এলাহী চৌধুরীকে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা করা হয়েছে।
অবসরপ্রাপ্ত মেজর জেনারেল তারিক আহমেদ সিদ্দিককে নিরাপত্তা উপদেষ্টা হিসেবেই রেখেছেন শেখ হাসিনা।
এদিকে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেতৃত্বাধীন নতুন সরকারের মন্ত্রিসভার প্রথম বৈঠক বসবে ২১ জানুয়ারি। মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব (মন্ত্রিসভা বৈঠক অধিশাখা) মনিরা বেগম সোমবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ২১ জানুয়ারি সকাল ১০টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার ওই বৈঠক হবে।
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিপুল বিজয়ের পর গত ৭ জানুয়ারি প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন শেখ হাসিনা। ২৪ জন মন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী এবং তিনজন উপমন্ত্রীকে নিয়ে তিনি নতুন সরকারের মন্ত্রিসভা সাজিয়েছেন।
সাধারণত প্রতি সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠক হয়। এছাড়া প্রধানমন্ত্রী চাইলে যে কোনো দিন মন্ত্রিসভার বৈঠক ডাকতে পারেন।
নতুন মন্ত্রিসভা গঠনের পর ১৪ জানুয়ারি সোমবার বৈঠক করার সুযোগ থাকলেও প্রধানমন্ত্রীর ব্যস্ততার কারণে এদিন বৈঠক ডাকা হয়নি বলে মন্ত্রিপরিষদ বিভাগের একজন কর্মকর্তা জানান।

শেয়ার