নড়াইলে পাগল চাঁদ ঠাকুরের মেলা শুরু ॥ শেষ হবে আজ রাতে

নড়াইল প্রতিনিধি ॥ নড়াইলে প্রথম দিনেই জমে উঠেছে পাগল চাঁদ ঠাকুরের মেলা। সদর উপজেলার মুলিয়া ইউনিয়নের হিজলডাঙ্গায় দু’দিনব্যাপী পাগল চাঁদ ঠাকুরের মেলা সোমবার সকাল থেকে শুরু হয়। মেলা চলবে আজ মঙ্গলবার (১৫ জানুয়ারি) রাত পর্যন্ত। মেলাকে ঘিরে হিজলডাঙ্গা এখন শিশু-মহিলাসহ নানাবয়সী মানুষের পদচারণায় মুখরিত। মুলিয়া ইউনিয়নের বিভিন্ন গ্রামে বসবাসরত মানুষের আত্মীয়-স্বজন মেলা দেখতে দূর-দুরান্ত থেকে আসা শুরু করেছেন। এ এলাকার অনেকের কর্মস্থল দুরে হলেও মেলা দেখতে ছুটি নিয়ে বাড়িতে এসেছেন।
মুলিয়া গ্রামের অধিবাসী কৃপা বিশ^াস জানান, পাগল চাঁদ ঠাকুরের মেলা আমাদের এলাকার পুরানো ঐতিহ্য। তিনি জানান, শত বছরের ঐতিহ্যের ধারক এ মেলা প্রতিবছর বাংলা পৌষ মাসের শেষ দিন শুরু হয়ে চলে পরেরদিন রাত পর্যন্ত।
মেলা উদযাপন কমিটি সূত্রে জানা যায়, মেলা শুরু উপলক্ষে সোমবার ভোরে বর্ণাঢ্য আেয়াজনে সনাতন ধর্মীয় রীতি অনুযায়ী অধিবাস অনুষ্ঠিত হয়। অধিবাসে সনাতন ধর্মালম্বী প্রায় শতাধিক নারী-পুরুষ অংশ গ্রহণ করেন।
মেলা কমিটির সেক্রেটারি স্বপন কুমার রায় বলেন, কবে থেকে এ মেলার আবির্ভাব ঘটেছে সেটা সঠিকভাবে বলা দূরুহ ব্যাপার। তবে এলাকার বয়োবৃদ্ধ ব্যক্তিদের কাছ থেকে জানা যায়, শতবছর আগে থেকে এ মেলার সূচনা হয়। পরবর্তীতে এসে মেলার কলেবর বৃদ্ধি পেয়েছে। আধ্যাত্মিক সাধক পাগল চাঁদ ঠাকুর ওরফে ল্যাংটা পাগলের স্বরণে অনুষ্ঠিত প্রতিবছর এই মেলায় দূূরদুরান্ত থেকে ভক্তবৃন্দ ও পূর্ণাথীরা আসেন।
হিজলডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রাক্তন প্রধান শিক্ষক ও মেলা কমিটির সভাপতি কিশোর কুমার বিশ^াস জানান, প্রতি বছরের ন্যায় এবারও দু’দিনব্যাপী মেলায় নারী-পুরুষ ও শিশুসহ বিভিন্ন বয়সী প্রায় ২০ হাজার লোকের সমাগম ঘটবে। মেলা উপলক্ষে গ্রামীণ কুঠির শিল্পসহ বিভিন্ন পণ্যের কমপক্ষে ৫শ’ স্টল বসেছে। এসব স্টলে বেচা-কেনার ভীড় শুরু হয়েছে।

শেয়ার