তালপাতায় বর্ণ লিখে সাড়ে ৪শ’ শিশুর শিক্ষা জীবনের হাতেখড়ি

নিজস্ব প্রতিবেদক॥ ঐতিহ্যের ধারাবাহিকতায় তালপাতায় মাতৃভাষায় বর্ণ লিখে শিক্ষা জীবনের হাতেখড়ি হল যশোরের সাড়ে ৪ কোমলমতি শিশুর। উদীচী যশোরের আয়োজনে ‘হাতেখড়ি’ উৎসবে স্ব-স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠিত ব্যক্তিরা শিশুদের হাতে ধরে তালপাতার উপরে লিখে তাদের বিদ্যা অর্জনের শুভ সূচনা করে। যশোরের পৌর উদ্যানে সুবজ চত্বের বৃহৎ কলেবরে শুক্রবার এ উৎসবের আয়োজন করা হয়।
এ উপলক্ষে শহরের পৌর উদ্যানে বসেছিল শিশুমেলা। শিশুমেলায় স্বতঃপ্রণোদিত হয়ে উপস্থিত ছিলেন অভিভাবক ও সমাজের বিভিন্ন শ্রেণী পেশার আলোকিত মানুষেরা। এই আলোকিত মানুষের হাতে ধরেই আলোকিত জীবন গড়ার প্রত্যয় নিয়ে শিশুরা শিক্ষাজীবনের শুরুতে হাতেখড়ি নেয়।
উৎসবে উদীচী যশোর পরিচালিত অক্ষর শিশু শিক্ষালয়ের নতুন ভর্তি হওয়ার শিক্ষার্থী, সম্মিলনী ইনস্টিটিউশন, ওয়াইডাব্লিউসিএ নার্সারী স্কুল, লিটিল স্টার স্কুল, প্রিয় পাঠশালা, বালিয়াডাঙ্গা মডেল সরকারি প্রাথমকি বিদ্যালয় ও মৌমাছি স্কুলসহ শহরে ১৫টি শিক্ষা প্রতিষ্ঠানের সাড়ে ৪শ’ শিক্ষার্থীর হাতেখড়ি দেন অতিথিসহ জেলার স্ব-স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠিতরা।
এর আগে জাতীয় সংগীত ও উদীচীর সংগঠন সংগীতে শুরু হয় এ উৎসব। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দৈনিক কল্যাণের সম্পাদক একরাম-উদ-দৌলা, দৈনিক সংবাদের বিশেষ প্রতিনিধি রুকুনউদ্দৗলাহ, উদীচীর উপদেষ্টা অ্যাডভোকেট কাজী আব্দুস শহীদ লাল ও ইলাহদাদ খান, বাংলাদেশ শিল্পকলা একাডেমির নৃত্য ও সঙ্গীত বিভাগের পরিচালক সোহরাব উদ্দীন, ব্র্যাকের ডেপুটি ম্যানেজার ইকরামুল কবির ইকু, উদীচীর সভাপতি ডিএম শাহিদুজ্জামান ও সাজ্জাদুল রহমান খান বিল্পব। অনুষ্ঠানে উপস্থাপনা করেন কাজী শাহেদ নওয়াজ।

SHARE