হরপ্পার সমাধিতে মিলল ৪,৫০০ বছর পুরোনো যুগলের কঙ্কাল

সমাজের কথা ডেস্ক॥ হরপ্পার প্রাচীন সমাধিস্থলে এই প্রথম পাওয়া গেছে প্রায় সাড়ে চার হাজার বছর আগের সভ্যতার এক যুগলের কঙ্কাল। এর একটি নারী ও অন্যটি পুরুষের।

বিবিসি জানায়, এ যুগলকে একইসঙ্গে অথবা কাছাকাছি সময়ে কবর দেওয়া হয়েছিল বলে অনুমান বিশেষজ্ঞদের।

ভারতের দিল্লি থেকে ১৫০ কিলোমিটার উত্তর-পশ্চিমে হরিয়ানার রাখিগাড়হি এলাকায় এ যুগল কঙ্কালের সন্ধান মিলেছে। ভারত ও দক্ষিণ কোরিয়ার প্রত্নতাত্ত্বিক এবং বিজ্ঞানীদের একটি দল ২০১৬ সালে ‘খুবই বিরল’ এ কঙ্কালের খোঁজ পায়।

সম্প্রতি একটি আন্তর্জাতিক জার্নালে এ নিয়ে গবেষণাপত্র প্রকাশ পেয়েছে। আধামিটার গভীর একটি বালুর গর্তে কঙ্কাল দুটি সমাহিত ছিল। মৃত্যুর সময় পুরুষটির বয়স ৩৮ বছর এবং নারীটির ৩৫ বছর ছিল বলে ধারণা গবেষকদের।

গবেষক দলের নেতৃত্বে থাকা প্রতœতত্ত্ববিদ বসন্ত শিন্ডে বলেন, “কঙ্কাল দু’টি চিৎ করে শোয়ানো এবং খুবই ঘনিষ্ঠভাবে পরস্পরের দিকে মুখ করে থাকা অবস্থায় পাওয়া গেছে। এতে মৃত্যুর সময়ও দু-জনের মধ্যে গভীর ভালোবাসা ছিল বলেই ধারণা করা হচ্ছে। তবে তারা কিভাবে মারা গেল সেটি এখনো রহস্য।”

অন্যান্য প্রাচীন সভ্যতায় এর আগে যুগল কবর পাওয়া গেলেও হরপ্পায় একসঙ্গে নারী-পুরুষের কঙ্কাল উদ্ধারের ঘটনা এটিই প্রথম।

যুগল কঙ্কালটি সম্পর্কে বিজ্ঞানীরা জানান, নারী ও পুরুষ দুইজনই বেশ লম্বা। পুরুষটি পাঁচ ফুট আট ও নারীটি পাঁচ ফুট ছয় ইঞ্চি লম্বা হবে এবং মৃত্যুর সময় দুজনেই সুস্বাস্থ্যের অধিকারী ছিলেন।

হরপ্পাবাসী মৃত্যুর পরও জীবনের অস্তিত্বে বিশ্বাস করত। সেকারণে কবরে মাটির পাত্র রয়েছে। সেগুলোতে খুব সম্ভবত কঙ্কালদুটি কবর দেওয়ার সময় খাবার ও পানি রাখা হয়েছিল বলে জানিয়েছেন বসন্ত শিন্ডে।

রাখিগাড়হি সমাধিক্ষেত্রে প্রত্নতাত্বিকরা ৭০ টির মত কবর আবিস্কার করেছেন এর মধ্যে ৪০ টি মত কবর খুঁড়ে তোলা হয়েছে। এসব কবরের মধ্যে যুগল কবর এই একটিই।

শেয়ার