নড়াইলে সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা

নড়াইল প্রতিনিধি॥ চলতি মৌসুমে নড়াইলের তিন উপজেলায় সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে বলে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে। এখন জেলার বিভিন্ন অঞ্চলের মাঠে সরিষার হলুদ ফুল দোল খাচ্ছে। সরিষার হলুদ ফুল থেকে মৌমাছি মধু সংগ্রহ করছে। মধু সংগ্রহকারীরা সরিষা ক্ষেতের পাশে বিশেষ বাক্স স্থাপন করে সেখান থেকে মধু সংগ্রহ করছেন। সরিষার মধুর ব্যাপক চাহিদা রয়েছে সর্বত্রে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, এ জেলায় চলতি মৌসুমে মোট ৩ হাজার ৫শ’ হেক্টর জমিতে সরিষার চাষ হয়েছে। এরমধ্যে নড়াইল সদর উপজেলায় ১ হাজার ১শ’৫০ হেক্টর জমিতে, লোহাগড়া উপজেলায় ১ হাজার ৩শ’হেক্টর জমিতে এবং কালিয়া উপজেলায় ১ হাজার ৫০ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে।
কৃষি বিভাগ আরো জানায়, বিএডিসি উচ্চ ফলনশীল জাতের সরিষা বীজ সরবরাহ করেছে কৃষকদের মাঝে। কৃষি প্রণোদনার আওতায় বিনামূল্যে কৃষকদের সরিষা বীজ ও সার প্রদান করা হয়েছে। উন্নত জাতের সরিষা বীজের মধ্যে রয়েছে বারী-৯, ১১, ১৪, ১৫, ১৭ ও সম্পদ।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ কর্মকর্তা নজরুল ইসলাম জানান, জেলায় সরিষা চাষ সফল করতে কৃষক পর্যায়ে ব্যাপক উদ্বুদ্ধকরণের পাশাপাশি সরিষা সংরক্ষণের জন্য যথাপোযুক্ত পরামর্শ দেয়া হয়েছে। সরিষা কর্তন পর্যন্ত আবহাওয়া অনুকুলে থাকলে সরিষার বাম্পার ফলন হবে বলে কৃষি কর্মকর্তারা আশা পোষণ করছেন। সরিষা চাষ বেশ লাভজনক। সরিষার ফুল ও পাতা জমির উর্বরতা শক্তি বাড়ায় বলে তিনি জানান।

শেয়ার