যশোরে বসেছে খেজুরের সন্ধ্যারস ও গুড়ের দুধ চায়ের আড্ডা

নিজস্ব প্রতিবেদক॥ যশোরের ঐতিহ্যবাহী খেজুরের সন্ধ্যারস ও গুড়ের দুধ চায়ের আড্ডা বসছে শহরের টাউন হল মাঠে। মঙ্গলবার সন্ধ্যায় যশোরের জেলা প্রশাসক মো. আব্দুল আওয়াল ফিতা কেটে ‘সন্ধ্যা রসের আড্ডা’ শিরোনামে এ স্টলের উদ্বোধন ঘোষণা করেন। যশোরর পাঁচ তরুণের উদ্যোগে ‘কেনারহাট’  অনলাইন পোর্টল এ আড্ডার আয়োজন করে।
অনুষ্ঠানে উদ্যোক্তারা জানান, ভেজালের ভিড়ে যশোরের মানুষ ঐতিহ্যবাহী খেজুরের খাঁটি রস-গুড়ের স্বাদ প্রায় ভুলতে বসেছে। এজন্য খেজুরের রস ও গুড়ের পরিপূর্ণ স্বাদ দিতেই এ উদ্যোগ নেওয়া হয়েছে। প্রতিদিন বিকাল সাড়ে চারটা থেকে এ স্টলে খেজুর গুড়ের দুধ চা ও সন্ধ্যায় খেজুরের খাঁটি রস পাওয়া যাচ্ছে। প্রতি গ্লাস রস ২০ টাকা ও দুধ চা প্রতি কাপ ১০ টাকায় পাওয়া যাচ্ছে। রসের সাথে হাতে ভাজা মুড়ি দেওয়া হচ্ছে বিনামূল্যে। গোটা শীত মৌসুম জুড়ে এ আয়োজন চলবে। ইতিমধ্যে গাছির হাতে তৈরি খেজুরের গুড় ও পাটালি কেনাহাটের মাধ্যমে সারাদেশে মানুষের কাছে পৌঁছে দেওয়া হচ্ছে। সকালের রসও এখানে অর্ডার করলে পাওয়া যাবে।
এদিকে ফিতা কেটে সন্ধ্যায় রসের আড্ডার উদ্বোধন করা হয়। অনুষ্ঠানের শুরুতে ঘোষণা দেওয়া হয়, অনুষ্ঠানে সেলফি তোলা ছবিতে বেশি লাইক পড়া তিনজনকে কেনারহাটের বিশুদ্ধ জিরেন পাটালি এক কেজির প্যাকেট তুলে দেওয়া হবে অনুষ্ঠানের শেষে। এরপর সেলফি ছবি তোলার হিড়িক পড়ে যায়। অনুষ্ঠানে যশোরের বিশিষ্টজনেরা শুভেচ্ছা বক্তব্য রাখেন। পরে বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের শিল্পীরা লোকসংগীত পরিবেশন করে অনুষ্ঠান প্রাণবন্ত করে তোলেন। অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন, জেলা সম্মিলিত সাংস্কৃতি জোটের সভাপতি ডিএম শাহিদুজ্জামান, জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক মাহমুদ হাসান বুলু, সুরধুনী সংগীত একাডেমির সভাপতি হারুন অর রশিদ, প্রথম আলো বন্ধুসভার সহ-সভাপতি মোয়াজ্জেম হোসেন, মুক্তিযোদ্ধা আফজাল হোসেন দোদুল প্রমুখ। অনুষ্ঠান সঞ্চলনা করেন সাংস্কৃতিক সংগঠন চাঁদের হাট যশোরের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মুসলিমা আক্তার মৌ ও কেনারহাটের উদ্যোক্তা নাহিদ ইসলাম। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সহকারী তথ্য অফিসার এলিন সাঈদ-উর রহমান প্রমুখ।

শেয়ার