শান্তির জন্য সব পক্ষকে সংযম প্রদর্শনের আহ্বান জাতিসংঘের

সমাজের কথা ডেস্ক॥ বাংলাদেশে নির্বাচন পরবর্তী সময়ে সব পক্ষকে সংযম প্রদর্শন ও শান্তিপূর্ণ অবস্থান নিশ্চিত করার আহ্বান জানিয়েছে জাতিসংঘ, যাতে মানুষ মত প্রকাশ ও সভা-সমাবেশের অধিকার চর্চার সুযোগ পায়।

জাতিসংঘ মহাসচিবের মুখপাত্রের পক্ষ থেকে এক বিবৃতিতে মঙ্গলবার এ আহ্বান জানানো হয়।

বিবৃতিতে বলা হয়,“নির্বাচন নিয়ে অভিযোগগুলো শান্তিপূর্ণভাবে এবং আইনি প্রক্রিয়ায় সমাধা করতে আমরা সব পক্ষের প্রতি আহ্বান জানাই।”

গত রোববার একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৫৯টি আসনে নিরঙ্কুশ জয় পেয়ে টানা তৃতীয়বারের মত সরকার গঠন করতে যাচ্ছে আওয়ামী লীগ। ফল ঘোষণা হওয়া ২৯৮টি আসনের মধ্যে আওয়ামী লীগ জোটগতভাবে পেয়েছে ২৮৮টি।

এর বিপরীতে বিএনপিকে নিয়ে গঠিত জাতীয় ঐক্যফ্রন্টের ভরাডুবি হয়েছে। তাদের ধানের শীষের প্রার্থীরা মাত্র সাতটি আসনে জয়ী হতে পেরেছে।

ভোটে বাধা দেওয়া, এজেন্টদের কেন্দ্র থেকে বের করে দেওয়া এবং কারচুপির অভিযোগ তুলে ঐক্যফ্রন্ট ও্ ফলাফল বাতিল করে অবিলম্বে নির্দলীয় সরকারের অধীনে নতুন নির্বাচনের দাবি জানালেও নির্বাচন কমিশন তা নাকচ করেছে।

জাতিসংঘের মুখপাত্র বলেছেন, সহিংসতা এবং মানুষের জানমালের ওপর আঘাত কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

“বাংলাদেশের নির্বাচনে সহিংসতার ঘটনা এবং অনিয়মের অভিযোগের বিষয়ে জাতিসংঘ অবগত। ভোটের প্রচার ও নির্বাচনের দিন প্রার্থী ও ভোটারদের হতাহতের ঘটনায় আমরা মর্মাহত।”

বিরোধী দল দশ বছর পর এ নির্বাচনে অংশ নেওয়ায় জাতিসংঘের পক্ষ থেকে তাদের অভিনন্দন জানানো হয়েছে বিবৃতিতে।

শেয়ার