প্রার্থিতা নিয়ে খালেদার আবেদন শুনতে নতুন বেঞ্চ গঠন

8

সমাজের কথা ডেস্ক॥ নিয়মিত বেঞ্চে বিভক্ত আদেশ হওয়ায় নির্বাচনে মনোনয়নপত্র বাতিল নিয়ে খালেদা জিয়ার করা রিট আবেদনের শুনানির জন্য নতুন বেঞ্চ গঠন করে দিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।
সুপ্রিম কোর্টের হাই কোর্ট বিভাগের বিশেষ কর্মকর্তা সাঈফুর রহমান বুধবার বলেন, “মাননীয় প্রধান বিচারপতি হাই কোর্ট বিভাগের বিচারপতি জে বি এম হাসান মহোদয়ের নেতৃত্বে একটি একক বেঞ্চ গঠন করে দিয়েছেন।”
একাদশ সংসদ নির্বাচনে তিনটি আসনে মনোনয়নপত্র বাতিল করায় দ-িত বিএনপি চেয়ারপারসনের তিনটি আবেদনের শুনানি এখন এই বেঞ্চে হবে।
দুর্নীতির দুটি মামলায় দ- নিয়ে কারাবন্দি সাবেক প্রধানমন্ত্রী খালেদা ৩০ জানুয়ারি অনুষ্ঠেয় নির্বাচনে ফেনী-১ এবং বগুড়া-৬ ও ৭ আসনে প্রার্থী হতে মনোনয়নপত্র দাখিল করেছিলেন।
দ-ের কারণ দেখিয়ে রিটার্নিং কর্মকর্তারা তার মনোনয়নপত্র বাতিল করলে তার বিরুদ্ধে ইসিতে আপিল করেছিলেন তিনি। তাতেও পক্ষে আদেশ না পেয়ে হাই কোর্টে যান তিনি।
মঙ্গলবার বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাই কোর্ট বেঞ্চ খালেদা জিয়ার প্রার্থিতার বিষয়ে বিভক্ত আদেশ দেয়।
বেঞ্চের জ্যেষ্ঠ বিচারক সৈয়দ রেফাত আহমেদ ইসিকে খালেদা জিয়ার মনোনয়নপত্র গ্রহণ করার নির্দেশ দিয়ে রুল জারি করেন। অন্যদিকে কনিষ্ঠ বিচারক মো. ইকবাল কবির তাতে দ্বিমত পোষণ করেন।
নিয়ম অনুযায়ী তখন মামলার নথি প্রধান বিচারপতির কাছে যায়। বিভক্ত আদেশটি পাওয়ার পর তা স্পষ্ট করতে প্রধান বিচারপতির দপ্তর থেকে তা আবার ওই বেঞ্চে পাঠানো হয়েছিল। তা পাওয়ার পর তৃতীয় বেঞ্চ গঠন হল।