চলতি বছর জম্মু ও কাশ্মিরে ২৩২ ‘বিচ্ছিন্নতাবাদী’ নিহত

সমাজের কথা ডেস্ক॥ ভারতের জম্মু ও কাশ্মির রাজ্যে নিরাপত্তা বাহিনীর হাতে চলতি বছর ২৩২ জন ‘বিচ্ছিন্নতাবাদী’ নিহত হয়েছে বলে খবর দিয়েছেন দেশটির কর্মকর্তারা।
ভারতীয় কর্মকর্তাদের বরাত দিয়ে শনিবার এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, কাশ্মিরিদের ছোড়া পাথরে একই সময়ে নিরাপত্তা বাহিনীর বহু সদস্যও আহত হয়েছেন।
২৫ জুন থেকে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত ৮০ দিনে ৫১ জন নিহত হয়েছেন, যারা ভারতীয় কর্তৃপক্ষের ভাষায় ‘সন্ত্রাসী’। আর ১৫ সেপ্টেম্বর থেকে ৫ ডিসেম্বরের মধ্যে নিহত হয়েছেন ৮৫ জন।
ভারতীয় কর্মকর্তাদের দাবি, বর্তমানে কাশ্মির উপত্যকায় সক্রিয় বিচ্ছিন্নতাবাদীর সংখ্যা ২৪০ জনের মত, যাদের মধ্যে বহিরাগতও আছে।
জম্মু ও কাশ্মিরে সংঘাতে চলতি বছরের ২৫ জুন থেকে ১৪ সেপ্টেম্বরের মধ্যে নিরাপত্তা বাহিনীর সদস্যসহ আট জন নিহত এবং অন্তত ২১৬ জন আহত হয়েছেন।
আর ১৫ সেপ্টেম্বর থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত ৮০ দিনে দুই জন নিহত ও ১৭০ জন আহত হয়েছেন বলে জানিয়েছেন ভারতীয় এক কর্মকর্তা।
আরেক কর্মকর্তা জানিয়েছেন, ১৯ জুন জম্মু ও কাশ্মিরে গভর্নরের শাসন জারি হওয়ার পর থেকে কাশ্মির উপত্যকার নিরাপত্তা পরিস্থিতির ‘লক্ষ্যণীয় উন্নতি’ হয়েছে।
জম্মু ও কাশ্মিরের মেহবুবা মুফতির নেতৃত্বাধীন সরকারের ওপর থেকে বিজেপি সমর্থন প্রত্যাহার করে নিলে সেখানে গভর্নরের নিয়ন্ত্রণে কেন্দ্রের শাসন জারি হয়।

শেয়ার