২০১৯-এ তালেবানের সঙ্গে শান্তিচুক্তির আশা যুক্তরাষ্ট্রের

সমাজের কথা ডেস্ক॥ ২০১৯ সালের এপ্রিলের মধ্যেই জঙ্গি গোষ্ঠী তালেবানের সঙ্গে শান্তি চুক্তিতে উপনীত হওয়ার আশা প্রকাশ করেছেন আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের বিশেষ দূত জালমে খলিলজাদ।
রোববার স্থানীয় গণমাধ্যম একথা জানিয়েছে। যুক্তরাষ্ট্র, তালেবান এবং আফগান সরকারের মধ্যে আলোচনার নেতৃত্ব দিতে কাবুল সফরে থাকা খলিলজাদ স্থানীয় সাংবাদিকদের বলেন, আগামী বছর ২০ এপ্রিলের আগেই একটি শান্তিচুক্তি হবে বলে তিনি আশা করছেন।
২০১৯ সালের ২০ এপ্রিলে আফগানিস্তানে প্রেসিডেন্ট নির্বাচন হওয়ার কথা রয়েছে। আফগান-বংশোদ্ভূত মার্কিন কূটনীতিক খলিলজাদ বলেন, শান্তি আলোচনা নিয়ে তিনি আশাবাদী।
তালেবানের সঙ্গে সরাসরি কথা বলার জন্য যুক্তরাষ্ট্র প্রশাসন খলিলজাদকে নিয়োগ করেছে। গত মাসে তিনি তালেবান গোষ্ঠীর কট্টরপন্থি নেতাদের সঙ্গে কাতারে বৈঠকও করেছেন। আফগানিস্তানে ১৭ বছরের যুদ্ধ শেষের উপায় খুঁজতেই এ বৈঠক করেন খলিলজাদ।
রোববার তিনি বলেন, আলোচনার শেষ ধাপেই আসবে “শান্তি এবং সফল একটি আফগানিস্তান,” যা খোদ আফগানিস্তান কিংবা আন্তর্জাতিক সম্প্রদায় কারো জন্যই হুমকি হবে না।
এ ব্যাপারে তালেবানের পক্ষ থেকে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে দুই ঊর্ধ্বতন তালেবান নেতা বলেছেন, তারা খলিলজাদের কাছে নতুন কয়েকদফা দাবি জানাবেন।

SHARE