যশোরে ‘সমসাময়িক প্রেক্ষিতে কার্ল মার্কস’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

মহামতি কার্ল মার্কসের দ্বিশততম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় আলোচকরা বলেছেন, মার্কসবাদ অভ্রান্ত, সমাজতন্ত্র, সাম্যবাদ অপ্রতিরোধ্য, অজেয় এবং অবশ্যমভাবী। গতকাল বিকেলে প্রেসক্লাব যশোরে ওয়ার্কার্স পার্টি জেলা শাখা আয়োজিত ‘সমসাময়িক প্রেক্ষিতে কার্ল মার্কস’ শীর্ষক আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।
আলোচনা সভায় বলা হয়, কার্ল মার্কস যে তত্ত্ব এবং ব্যাখ্যা হাজির করেন তার কোনটাই মিথ্যা প্রমাণিত হয়নি। পুঁজিবাদে মন্দা সংকট, শ্রমিক শোষণ, শ্রেণী সংগ্রাম যুদ্ধ সবই চলছে। শ্রমিক শ্রেণীর নেতৃত্বে বিপ্লবের মাধ্যমে ও সমাজতন্ত্র সাম্যবাদ প্রতিষ্ঠার মাধ্যমেই তার অবসান সম্ভব। সোভিয়েট ইউনিয়নসহ বিভিন্ন দেশে সমাজতন্ত্রের বিপর্যয়কে সাময়িক হিসাবে অভিহিত করেন বক্তারা। বক্তারা বলেন, মার্কসকে এবং মার্কসবাদকে মুছে ফেলা যাবে না। কারণ তা সদা বিকাশমান সামাজিক বিজ্ঞান।
আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা ওয়ার্কার্স পার্টির সভাপতি ও পলিটবুরো সদস্য ইকবাল কবির জাহিদ। অন্যান্যের মধ্যে আলোচনা করেন অধ্যক্ষ পাভেল চৌধুরী, অনিল বিশ্বাস, জাকির হোসেন হবি, হারুন অর রশিদ, জিল্লুর রহমান ভিটু ও মোস্তাফিজুর রহমান কাবুল। অনুষ্ঠানটি পরিচালনা করেন ইউনুস তালুকদার। সংবাদ বিজ্ঞপ্তি

SHARE