মৃণালিনী দেবীর স্মৃতিকে ধরে রাখতে এ কমপ্লেক্সকে আধুনিকীকরণ করতে হবে : কাজী রিয়াজুল হক

ফুলতলা (খুলনা) প্রতিনিধি॥ জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক বলেছেন, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর সাহিত্য চর্চায় জগৎ সেরা হলেও তার উদ্ভাবনী কর্মকান্ডে প্রেরণা যুগিয়েছেন তার যোগ্য সহধর্মিনী মৃণালিনী দেবী ওরফে ফেলি। নিজ গহনা বিক্রি করে শান্তি নিকেতন গড়ার কাজে সহায়তা করেছিলেন। মৃণালিনী দেবীর স্মৃতিকে ধরে রাখতে এ কমপ্লেক্সকে আধুনিকীকরণ করতে হবে।
খুলনা জেলা প্রশাসন আয়োজনে বুধবার বিকালে খুলনার ফুলতলা দক্ষিণডিহি রবীন্দ্র কমপ্লেক্সের মৃণালিনী মঞ্চে অনুষ্ঠিত ৩দিন ব্যাপি বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৭তম জন্ম বার্ষিকী ও লোকমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। খুলনা জেলা প্রশাসক মো. আমিন উল আহসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খুলনার অতিরিক্ত পুলিশ সুপার আনিছুর রহমান, উপজেলা পরিষদের চেয়ারম্যান শেখ আকরাম হোসেন। স্বাগত বক্তৃতা করেন সহকারী কমিশনার (ভূমি) পিংকি সাহা। শুভেচ্ছা বক্তৃতা করেন সাংবাদিক বিধান দাস গুপ্ত, মুক্তিযোদ্ধা কাজী আশরাফ হোসেন আশু, আওয়ামী লীগ নেতা সরদার শাহাবুদ্দিন জিপ্পী, মৃনাল হাজরা প্রমুখ।
অনুষ্ঠানে “সভ্যতার সংকট: রবীন্দ্র ভাবনা ও বর্তমান প্রেক্ষাপট” শীর্ষক আলোচনা করেন বিশিষ্ট লেখক ও সাংবাদিক আবুল মোমেন। এর পূর্বে অতিথিবৃন্দ ফিতা কেটে তিনদিন ব্যাপী লোকমেলার উদ্বোধন করেন প্রধান অতিথি। পরে স্থানীয় শিল্পীদের পরিবেশনায় কবিতা আবৃত্তি, রবীন্দ্র সঙ্গীত ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠান উপস্থাপনা করেন মহিলা বিষয়ক কর্মকর্তা ফারহানা ইয়াসমিন ও অনুপম মিত্র।

শেয়ার