মানসিক স্বাস্থ্যসেবায় হবে অধিদপ্তর

সমাজের কথা ডেস্ক॥ মানসিক স্বাস্থ্যসেবায় একটি অধিদপ্তর গঠনের বিধান রেখে ‘মানসিক স্বাস্থ্য আইন’ এর খসড়া নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বুধবার তার কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

সচিবালয়ে এক ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, ১৯১২ সালের একটি আইনকে হালনাগাদ করে নতুনভাবে এই আইন করা হচ্ছে।

প্রস্তাবিত আইনে ২৮টি ধারা রয়েছে জানিয়ে তিনি বলেন, মানসিক স্বাস্থ্যসেবা কার্যক্রমের জন্য পরিচালক পদমর্যাদার একজন কর্মকর্তাকে দিয়ে একটি অধিদপ্তর প্রতিষ্ঠা করা হবে। জেলা পর্যায়ে মানসিক স্বাস্থ্য রিভিউ মনিটরিং কমিটি গঠনের কথা বলা হয়েছে, যার সভাপতি হবেন জেলা প্রশাসক।
নতুন আইনের অধীনে মানসিক হাসপাতাল স্থাপন করা হবে জানিয়ে শফিউল বলেন, “আগে থেকে যেটা করা হয়েছে সেটা এই আইনে চলবে। বেসরকারি মানসিক হাসপাতাল খোলার লাইসেন্স দেওয়ার বিধান রাখা হয়েছে খসড়া আইনে। এতে মানসিক হাসপাতাল তল্লাশী ও জব্দের ব্যবস্থাও রাখা হয়েছে।
“এই আইন কার্যকরের ৯০ দিনের মধ্যে যে মানসিক হাসপাতালগুলো আছে সেগুলোকে লাইসেন্স নিতে হবে। এই আইন লঙ্ঘন করলে শাস্তি পেতে হবে। বেসরকারি মানসিক হাসপাতাল স্থাপনের লাইসেন্স দেওয়া, নবায়ন, ফি- এগুলো বিধি দিয়ে নির্ধারণ করা হবে।”

শেয়ার