বিশ্বকে নতুন বছরের চ্যালেঞ্জ মোকাবেলার আহ্বান জাতিসংঘের

সমাজের কথা ডেস্ক॥ নতুন বছরে বিশ্ববাসীকে একজোট হয়ে সব ধরনের চ্যালেঞ্জ মোকাবেলার আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

রোববার তিনি বলেন, “২০১৮ সালের প্রথম দিনে আমি বিশ্ববাসীর কাছে কোনো আবেদন জানাচ্ছি না বরং বৈশ্বিক অবস্থা নিয়ে রেড এলার্ট জারি করছি।”

“নতুন বছরের শুরুতে আমি তাদের একজোট হতে বলছি। শুধুমাত্র একযোগে কাজ করার মধ্য দিয়েই আমরা যুদ্ধ ঠেকানো, ঘৃণা থেকে মুক্তি এবং অভিন্ন মূল্যবোধ সমুন্নত রাখতে পারব।”

এর আগে ২০১৭ সালে নতুন বছরের ভাষণে বিশ্বজুড়ে শান্তি কামনার কথা মনে করিয়ে দিয়ে গুতেরেস বলেন, “কিন্তু দুর্ভাগ্যজনকভাবে গত এক বছরে বিশ্ব উল্টো পথে হেঁটেছে।”

“যুদ্ধ বিধ্বস্ত দেশগুলোর অবস্থা আরও খারাপ হয়েছে, নতুন করে কয়েকটি দেশে যুদ্ধ পরিস্থিতি সৃষ্টি হয়েছে এবং স্নায়ু যুদ্ধের পর পরমাণু অস্ত্র নিয়ে উদ্বেগ সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে।”

একই সময়ে জলবায়ু পরিবর্তনের প্রভাব এতটাই খারাপ পর্যায়ে পৌঁছেছে যে, সতর্ক বার্তা জরি করার মত অবস্থার সৃষ্টি হয়েছে বলেও মনে করেন তিনি।

গুতেরেস বলেন, “অসমতা বাড়ছে, মানবাধিকারের ভয়াবহ লঙ্ঘন হচ্ছে এবং জাতিবিদ্বেষ ও ভিনদেশি ভীতি বড়াছে।”

বিশ্বনেতাদের একজোট হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, “একতাই একমাত্র পথ। আমাদের ভবিষ্যৎ এর ওপরই নির্ভর করছে। পরষ্পরের মধ্যে দূরত্ব কমান, মতভেদ থেকে বেরিয়ে আসুন এবং একই লক্ষ্যে বিশ্ববাসীকে কাছাকাছি এনে আস্থার সম্পর্ক গড়ুন।”

শেয়ার