স্মিথের সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ার ড্র

সমাজের কথা ডেস্ক॥ স্টিভেন স্মিথ বাধায় মেলবোর্ন টেস্টে জেতা হল না ইংল্যান্ডের। অধিনায়কের দায়িত্বশীল সেঞ্চুরিতে চতুর্থ টেস্ট ড্র করেছে আগেই সিরিজ নিশ্চিত করা অস্ট্রেলিয়া।

ম্যাচ বাঁচাতে পঞ্চম ও শেষ দিনের প্রায় পুরোটা ব্যাটিং করে মাত্র ১৬০ রান যোগ করে অস্ট্রেলিয়া। ওভার প্রতি তুলে ২.৪২ রান করে। প্রায় ২৪ বছরের মধ্যে দেশের মাটিতে এটি তাদের সর্বনিম্ন রান রেট।

অতিথিরা ৪ উইকেটে ২৬৩ রানে ইনিংস ঘোষণার পর ড্র মেনে নেন দুই অধিনায়ক। সে সময় স্মিথ ১০২ ও মিচেল মার্শ ২৯ রানে অপরাজিত ছিলেন। দুই জনে অবিচ্ছিন্ন পঞ্চম উইকেটে ৪৮.২ ওভারে যোগ করেন ৮৫ রান।

মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড বা এমসিজিতে শেষ ২০ টেস্টে এটি মাত্র দ্বিতীয় ড্র। এই ম্যাচ দিয়ে অস্ট্রেলিয়ায় টানা হারের বৃত্ত ভাঙল ইংল্যান্ড। দেশের মাটিতে ইংলিশদের বিপক্ষে টানা ৮ ম্যাচ জেতার পর থামল অস্ট্রেলিয়া।
২ উইকেটে ১০৩ রান নিয়ে শনিবার খেলা শুরু করে অস্ট্রেলিয়া। আগের দিনের মতো এদিনও সাবধানী ছিলেন স্মিথ ও ডেভিড ওয়ার্নার। দুই জনে প্রথম ১৪ ওভারে তুলেন মাত্র ২০ রান।

১৬১ বলে ফিফটিতে পৌঁছান ওয়ার্নার। টেস্টে নিজের মন্থরতম পঞ্চাশ পাওয়া বাঁহাতি ওপেনার এরপর শট খেলা শুরু করেন। তার মাসুলও দিতে হয়। অনিয়মিত অফ স্পিনার জো রুটকে উড়ানোর চেষ্টায় দেন ক্যাচ। চতুর্থবারের মতো টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরির আশা জাগিয়ে ওয়ার্নার থামেন ৮৬ রানে।

শন মার্শের দ্রুত বিদায় ইংল্যান্ডের জয়ের আশা জাগায়। কিন্তু স্মিথ-মিচেল মার্শের দারুণ জুটিতে ম্যাচ বাঁচায় অস্ট্রেলিয়া।

২৫ রান নিয়ে দিন শুরু করা স্মিথ দিনের শেষ দিকে তিন অঙ্কে পৌঁছান ২৫৯ বলে। সেঞ্চুরিতে চলতি সিরিজেই গ্যাবায় ২৬১ বলে করা সেঞ্চুরি তার মন্থরতম।

দুই ব্যাটিং কিংবদন্তি ডন ব্র্যাডম্যান ও সুনিল গাভাস্কারের পর সবচেয়ে কম ইনিংসে ২৩ টেস্ট সেঞ্চুরি করলেন স্মিথ।

শেয়ার