ইসলামী ব্যাংক লিমিটেডের এজেন্ট ব্যাংকিং শাখা কয়রায় একাধিক নাশকতা মামলার আসামি হচ্ছেন ব্যাংকের পরিচালক !

কয়রা (খুলনা) প্রতিনিধি ॥ একাধিক নাশকতা মামলার আসামি জামায়াতের শীর্ষ নেতাদের মাধ্যমে পরিচালিত হতে যাচ্ছে খুলনার কয়রা উপজেলায় ইসলামী ব্যাংক লিঃ এর এজেন্ট ব্যাংকিং শাখা। এই শাখায় নিয়োগ প্রদানের জন্য দুইজনের কাছ থেকে মোটা অংকের টাকা উৎকোচও গ্রহণ করা হয়েছে। এ ঘটনায় এলাকার সচেতনমহলে বিরুপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। এ ব্যাপারে কয়রার শতাধিক ব্যবসায়ীসহ অনেকে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক, এজেন্ট ডিভিশনের প্রধানসহ একাধিক শীর্ষ কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দিলেও ব্যাংক কর্তৃপক্ষ তাতে কর্ণপাত করেনি।
অভিযোগ সূত্রে জানা যায়, সুন্দরবন সংলগ্ন কয়রা উপজেলায় ইসলামী ব্যাংকের এজেন্ট ব্যাংকিং শাখা স্থাপনের জন্য গোপনে প্রক্রিয়া শুরু হয়। এই প্রক্রিয়ায় অংশ নেন ইসলামী ব্যাংকের খুলনার এক শীর্ষ কর্মকর্তার আতœীয় এবং সাতক্ষীরার বাসিন্দা জাহাঙ্গীর আলম। তিনি কয়রায় এজেন্ট শাখা স্থাপনের জন্য পরিচালক নির্ধারণ করেছেন কয়রা উপজেলা জামায়াতের সেক্রেটারী মাও. মিজানুর রহমান (একাধিক নাশকতা মামলা আসামি), উপজেলা জামায়াতের রুকন রোকনুজ্জামান, জামায়াত নেতা আব্দুল মান্নান ও জনৈক আব্দুল গণিকে। এজেন্ট শাখা নিয়ন্ত্রনের জন্য এজেন্ট ম্যানেজার ও ক্যাশিয়ার পদে দুই জনকে নিয়োগ দেয়া হয়েছে বলে সূত্র নিশ্চিত করেছে। এছাড়া দু’জন মার্কেটিং অফিসার নিয়োগ প্রক্রিয়া চলছে। এই দু’জনকে নিয়োগ দেয়ার জন্য মোটা অংকের টাকা নেয়া হয়েছে বলে জানিয়েছেন ক্যাশিয়ার পদে নিয়োগপ্রাপ্ত মেজবাহ উদ্দিন।
মেজবাহ উদ্দিন মোবাইলে বলেন, নিয়োগ পাবার জন্য তার কাছে ৪ লাখ টাকা দাবি করা হয়। যার মধ্যে আগেই দেয়া হয়েছে এক লাখ ৯০ হাজার টাকা। বাকী টাকা বৃহস্পতিবার (২১-১২-১৭) দেবেন বলে জানান। নিয়োগ পাবার পর তাকে প্রশিক্ষণ ও সনদও দেয়া হয়েছে।
কয়রা বাজারের ইটবালু ব্যবসায়ী হারুন-অর-রশিদ বলেন, ইসলামী ব্যাংকের সেবা কার্যক্রম গ্রাহকের কাছে সন্তোষজনক। তবে বিতর্কিত কোন লোককে এজেন্ট ব্যাংকিং পরিচালনার দায়িত্ব দিলে ব্যাংকের সুনাম ক্ষুন্ন হতে পারে।
কয়রা উপজেলা মৎস ব্যাবসায়ী সমবায় সমিতি লিঃ এর সভাপতি স্থানীয় ইউপি সদস্য লুৎফর রহমান বলেন, কোন আর্থিক প্রতিষ্ঠানে বিতর্কিত লোককে বসানো ঠিক নয়। এতে করে প্রতিষ্ঠানের সুনাম নষ্ট হওয়ার আশংকা থাকে।
স্থানীয় ব্যবসায়ি নেতাদের দাবী ইসলামী ব্যাংকের মত একটি প্রতিষ্ঠানের এজেন্ট ব্যাংকিং পরিচালনার জন্য একজন সৎ, নিষ্টাবান ও মর্যাদা সম্পন্ন ব্যক্তিকে নিয়োগ দেয়া প্রয়োজন। এ ব্যাপারে তারা ইসলামী ব্যাংকের পরিচালনা বোর্ডের হস্তক্ষেপ কামনা করেছেন।

শেয়ার