খুঁজে পাওয়া গেল ১০৩ বছর আগে হারানো সাবমেরিন

সমাজের কথা ডেস্ক॥ প্রায় ১০৩ বছর ধরে চেষ্টা করার পর প্রথম বিশ্বযুদ্ধের অন্যতম বড় রহস্যের কিনারা করা গেল। অস্ট্রেলিয়ার প্রথম সাবমেরিন এইচএমএএস এই১ পাপুয়া নিউগিনির রাবাউল উপকুল থেকে ১৪ সেপ্টেম্বর, ১৯১৪ তারিখে নিখোঁজ হয়ে গিয়েছিল। গত বুধবার, ফাগ্রো ইকুয়েটর নামের একটি উদ্ধার যান পানির ৩০০ মিটার নিচে একটি কৌতূহল উদ্দীপক বস্তুর সন্ধান পায়। পরে সেটিকে এই১ সাবমেরিন বলে নিশ্চিত করা হয়। সাবমেরিনটি ডুবে যাওয়ার কারণ এখনো নিশ্চিত হওয়া যায়নি।
এইচএমএএস এই১ নৌ যুদ্ধের ইতিহাসের অন্যতম জটিল রহস্য হয়েছিল এতদিন। কোনো রকম সাহায্য বার্তা না পাঠিয়েই পুরোপুরি উধাও হয়ে গিয়েছিল সাবমেরিনটি। ওই সময় সাবমেরিনটিতে ৩৫ জন নাবিক ছিলেন।
১৯১৪ সাল থেকে মোট ১৩ টি অভিযান পরিচালনা করা হয়েছে ডুবোজাহাজটি উদ্ধার করার জন্য। নেভির ইতিহাসবিদরা জানিয়েছেন, এই১-এর কোনও চিহ্নই তখন খুঁজে পাওয়া যায়নি। জলজান থেকে তেল ভেসে উঠলে পানির উপরে সেটি চকচক করতে দেখা যায়। এই১-এর ক্ষেত্রে ভেসে ওঠা তেলের চিহ্নও খুঁজে পাওয়া যায়নি। কিন্তু বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা মন্ত্রী মেরিস পাইন হারিয়ে যাওয়া সাবমেরিনটি খুঁজে পাওয়া গেছে বলে জানান।

শেয়ার