দুর্নীতিমুক্ত বাংলাদেশ হলে মিলবে বিজয়ের প্রকৃত স্বাদ:যবিপ্রবি ভিসি

নিজস্ব প্রতিবেদক॥ বিজয় দিবসে দুর্নীতিমুক্ত সমাজ বিনির্মাণের শপথ গ্রহণের আহ্বান জানিয়েছেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো: আনোয়ার হোসেন। তিনি বলেছেন, যে দিন দেশের কোনো মানুষ দুর্নীতি করবে না। কোনো কর্মকর্তা, কর্মচারী দুর্নীতির সঙ্গে যুক্ত হবে না। বাংলাদেশে দুর্নীতি মুক্ত সমাজ গঠন হবে। সেদিনই আমরা বিজয়ের প্রকৃত স্বাদ পাব।
শনিবার দুপুরে মহান বিজয় দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের গ্যালারিতে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন এসব কথা বলেন।
তিনি বলেন, বঙ্গবন্ধু বুঝেছিলেন যদি এই দেশকে মুক্ত করতে হয়, তাহলে একটি শক্তিশালী দেশপ্রেমিক তরুণ সমাজ গঠন করতে হবে। এ জন্য তিনি আওয়ামী লীগের আগে ছাত্রলীগ গঠন করেছিলেন। পরে তারাই বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অন্যতম ভূমিকা রেখে বিজয় ছিনিয়ে এনেছিল।
প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক শেখ আবুল হোসেন বলেন, ১৯৭১ সালের অনেক আগে থেকেই বঙ্গবন্ধু এবং আওয়ামী লীগ স্বাধীনতার জন্য দেশকে প্রস্তুত করেছিলেন। ২৫ মার্চ রাতে বঙ্গবন্ধু স্পষ্ট করেই ঘোষণা করেছিলেন ‘আজ থেকে বাংলাদেশ স্বাধীন’। এরপরে নয় মাস রক্তক্ষয়ী সংঘর্ষের পর বাংলাদেশ বিজয় অর্জন করে।
আলোচনা সভায় আরও বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. আহসান হাবীব, শিক্ষক সমিতির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মনিবুর রহমান, কর্মকর্তা সমিতির সভাপতি মোহাম্মদ এমদাদুল হক, কর্মচারী সমিতির নেতা আরশাদ আলী, যবিপ্রবি শাখা ছাত্রলীগের সভাপতি সুব্রত বিশ্বাস, শেখ হাসিনা ছাত্রী হলের সাধারণ সম্পাদক হুমায়রা আজমিরা এরিন, ছাত্রলীগ নেতা আব্দুল আলিম প্রমুখ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক ড. মীর মোশাররফ হোসেন। অনুষ্ঠান পরিচালনা করেন ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের সহকারী পরিচালক ফারজানা নাসরিন।
এদিকে সকাল সাড়ে ৭টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সম্মুখে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে মহান বিজয় দিবসের কর্মসূচি শুরু করে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। পরে বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও ছাত্রছাত্রীদের পক্ষ থেকে যশোর শহরের মনিহারে অবস্থিত বিজয় স্তম্ভে ও দড়াটানাস্থ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুস্পস্তবক অর্পণ করেন বিশ্ববিদ্যালের উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন। একে একে শিক্ষক সমিতি, কর্মকর্তা সমিতি, কর্মচারী সমিতি, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড, যবিপ্রবি শাখা ও বিশ্ববিদ্যালয়ের দুটি হলের পক্ষ থেকে পুস্পস্তবক অর্পণ করা হয়। বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের আয়োজনে একাডেমিক ভবনের পঞ্চম তলায় মহান মুক্তিযুদ্ধের দুর্লভ কিছু ছবি নিয়ে আলোকচিত্র প্রদর্শনীরও আয়োজন করা হয়।

শেয়ার