শ্রদ্ধা ও ভালবাসায় জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ
অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার শপথ

দেবু মল্লিক
জঙ্গিবাদ আর সাম্প্রদায়িকতার বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে প্রতিরোধ গড়ে তোলার প্রত্যয় নিয়ে যশোরে পালিত হয়েছে শহীদ বুদ্ধিজীবী দিবস। দিবসটিতে জাতির শ্রেষ্ঠ সন্তানদের শ্রদ্ধা ও ভালবাসায় স্মরণ করা হয়েছে। যথাযথ মর্যাদায় স্মরণ করতে জেলা প্রশাসন, রাজনৈতিক দল, শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের নেতাকর্মীসহ সাধারণ মানুষ যশোর শহরের শংকরপুরস্থ বধ্যভূমিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। সকাল থেকে দুপুর পর্যন্ত এখানে শ্রদ্ধা নিবেদন করা হয়। এসময় একাত্তরের চেতনা অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে শপথ বাক্য পাঠ করেন সাংস্কৃতিক জোটের নেতাকর্মীরা।
দিনের শুরুতে সকালে বধ্যভূমিতে পুষ্পস্তবক অর্পণ করে যশোর সদর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ। পরে যশোর জেলা প্রশাসনের পক্ষে জেলা প্রশাসক আশরাফ উদ্দিন, পুলিশ প্রশাসনের পক্ষে পুলিশ সুপার আনিসুর রহমান, মুক্তিযোদ্ধা রাজেক আহমেদের নেতৃত্বে জেলা মুক্তিযোদ্ধা সংসদ, সরকারি সিটি কলেজের অধ্যক্ষ প্রফেসর আবু তোরাব মোহাম্মদ হাসান, সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ ড. এম হাসান সরওয়ার্দী, জেলা আওয়ামী লীগের পক্ষে সাধারণ সম্পাদক ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহীন চাকলাদার, বিএনপির স্থায়ী কমিটির সদস্য তরিকুল ইসলাম ও জেলা বিএনপির নেতৃবৃন্দ, যশোর জেলা জাসদের পক্ষে সাধারণ সম্পাদক অশোক রায়, ওয়ার্কার্স পার্টি পলিট ব্যুরোর সদস্য ইকবাল কবীর জাহিদ, সভাপতি জাহিদ হাসান টুকুন ও সম্পাদক এসএম তৌহিদুর রহমানের নেতৃত্বে প্রেসক্লাব যশোর, সহ-সভাপতি মনতোষ বসুর নেতৃত্বে ফেডারেল সাংবাদিক ইউনিয়ন, সভাপতি সাজেদ রহমান ও সাধারণ সম্পাদক হাবিবুর রহমান মিলনের নেতৃত্বে যশোর সাংবাদিক ইউনিয়ন, সভাপতি ডিএম শাহিদুজ্জামানের নেতৃত্বে সম্মিলিত সাংস্কৃতিক জোট, সাধারণ সম্পাদক মাহমুদ হাসান বুলুর নেতৃত্বে শিল্পকলা একাডেমি, জেলা যুবলীগের সভাপতি মোস্তফা ফরিদ আহমেদ চৌধুরী ও সাধারণ সম্পাদক পৌর মেয়র জহিরুল ইসলাম চাকলাদার রেন্টুর নেতৃত্বে জেলা যুবলীগ, জেলা আওয়ামী লীগের সদস্য ও মুক্তিযোদ্ধা সংহতি পরিষদের সভাপতি আমিরুল ইসলাম রন্টু, সমন্বয়ক হাচিনুর রহমানের নেতৃত্বে জেলা বাসদ (মার্কসবাদী), সভাপতি মঞ্জুনাহার নাজনীন সোনালী ও সাধারণ সম্পাদক শেখ রোকেয়া পারভীন ডলির নেতৃত্বে জেলা যুব মহিলা লীগ, সাবেক সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন বিপুল, বর্তমান সভাপতি রওশন ইকবাল শাহী ও সাধারণ সম্পাদক ছালছাবিল আহমেদ জিসানের নেতৃত্বে জেলা ছাত্রলীগ, সভাপতি সুব্রত বিশ্বাসের নেতৃত্বে যবিপ্রবি ছাত্রলীগ বধ্যভূমিতে শ্রদ্ধা নিবেদন করেন। শ্রদ্ধার্ঘ অর্পণের এক পর্যায়ে জঙ্গিবাদমুক্ত ও অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার শপথ বাক্য পাঠ করান জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাবেক সভাপতি হারুণ-অর-রশিদ।


এছাড়া স্বাচিপ যশোর শাখা, জেলা শ্রমিক লীগ, যশোর মেডিকেল কলেজ ছাত্রলীগ, দৈনিক স্পন্দন, এমএম কলেজ ছাত্রলীগ, সিটি কলেজ ছাত্রলীগ, শংকরপুর মাধ্যমিক বিদ্যালয়, সুরবিতান সঙ্গীত একাডেমি, জেলা গণসংহতি আন্দোলন, পৌর ছাত্রলীগ, জাতীয় গণতান্ত্রিক পাটি-জাগপা, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড, সদর উপজেলা বিএনপি, নগর বিএনপি, জেলা যুবদল, জেলা ছাত্রদল, যশোর কলেজ, ডা. আব্দুর রাজ্জাক মিউনিসিপ্যাল কলেজ, যশোর পৌরসভা, আইডিইবি, প্রথম আলো বন্ধুসভা, অগ্নিবীণা কেন্দ্রীয় সংসদসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, পেশাজীবী, স্বেচ্ছাসেবী সংগঠনের নেতৃবৃন্দ ও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা শহীদদের শ্রদ্ধা জানান।
যশোর জেলা আওয়ামী লীগ
সকাল সাড়ে ৯টার দিকে দলীয় কার্যালয় থেকে র‌্যালি নিয়ে বধ্যভূমিতে ফুল দিতে যান যশোর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার। এসময় জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মুক্তিযোদ্ধা একেএম খয়রাত হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোহাম্মদ আলী রায়হান, সাংগঠনিক সম্পাদক এসএম আফজাল হোসেন, দপ্তর সম্পাদক এসএম মাহমুদ হাসান বিপু, ধর্ম বিষয়ক সম্পাদক আব্দুল মালেক, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক রেজাউল ইসলাম, মহিলা বিষয়ক সম্পাদক রোকেয়া পারভীন ডলি, উপ-প্রচার সম্পাদক জিয়াউল হাসান হ্যাপি, সদস্য গোলাম মোস্তফা, নূর জাহান ইসলাম নীরা, মশিয়ার রহমান সাগর, এহসানুল হক লিটু, জেলা যুবলীগের সভাপতি মোস্তফা ফরিদ আহমেদ চৌধুরী, সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম চাকলাদার রেন্টু, জেলা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক শফিকুল ইসলাম জুয়েল, সাবেক সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন বিপুলসহ আওয়ামী লীগ, যুবলীগ, যুবমহিলা লীগ, শ্রমিক লীগ, ছাত্রলীগের বিপুল সংখ্যক নেতাকর্মী উপস্থিত ছিলেন।
যশোর প্রশাসনের আলোচনা সভা
বুদ্ধিজীবী হত্যা দিবসের সন্ধ্যায় যশোর শহরের টাউন হল ময়দানের রওশন আলী মঞ্চে জেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য পীযুষ কান্তি ভট্টাচার্য্য। অতিরিক্ত জেলা প্রশাসক হুসাইন শওকতের সভাপতিত্বে এসময় আরো বক্তব্য রাখেন জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি মুক্তিযোদ্ধা আব্দুস শহীদ লাল, ন্যাপের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এনামুল হক, যশোর সংবাদপত্র পরিষদের সভাপতি একরাম-উদ-দ্দৌলা, জেলা মহিলা পরিষদের সাধারণ সম্পাদক তন্দ্রা ভট্টাচার্য্য, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি ডিএম শাহিদুজ্জামান, পুনশ্চ যশোরের সভাপতি সুকুমার দাস প্রমুখ।
যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
এদিকে, শহীদ বুদ্ধিজীবী দিবসে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে কালো পতাকা উত্তোলন এবং জাতীয় ও বিশ্ববিদ্যালয়ের পতাকা অর্ধনমিত করে রাখা হয়। এর আগে যশোর শহরের শংকরপুরে বধ্যভূমিতে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। এ সময় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ আবুল হোসেন, জীব বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. ইকবাল কবীর জাহিদ, ফিশারিজ ও মেরিন বায়োসায়েন্স বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আনিছুর রহমান, রেজিস্ট্রার প্রকৌশলী আহসান হাবীব, ভারপ্রাপ্ত প্রক্টর রশিদুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন। পরে বাদ যোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে শহীদ বুদ্ধিজীবীদের রূহের মাগফিরাত কামনায় বিশেষ দোয়া-মোনাজাত করা হয়।

যশোর সরকারি এমএম কলেজ
দুপুরে শহীদ বুদ্ধিজীবী দিবস উদ্যাপন কমিটির আহবায়ক প্রফেসর সুধীর রঞ্জন নাথের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয় যশোর সরকারি এমএম কলেজে। এসময় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর শেখ আবুল কাওসার। আর বিশেষ অতিথি ছিলেন শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক এআইএম শরীফ হোসেন।
ডা. আব্দুর রাজ্জাক মিউনিসিপ্যাল কলেজ
দিবসটি উপলক্ষে আলোচনা সভা, ডকুমেন্টরি প্রদর্শন ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করে ডা. আব্দুর রাজ্জাক মিউনিসিপ্যাল কলেজ। কলেজের অধ্যক্ষ জেএম ইকবাল হোসেনের সভাপতিত্বে এসময় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা ইয়াকুব কবির।
এছাড়া আলোচনা সভার আয়োজন করা হয় জেলা ইসলামিক ফাউন্ডেশন, সরকারি মহিলা কলেজ, সরকারি সিটি কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে।
যশোর শিক্ষা বোর্ড মডেল স্কুল এন্ড কলেজ
যশোর শিক্ষা বোর্ড মডেল স্কুল এন্ড কলেজে যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস ২০১৭ পালন করা হয়। দিবসটি উপলক্ষে প্রতিষ্ঠানে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। অনুষ্ঠানে শিক্ষকদের মধ্যে বক্তব্য রাখেন প্রভাষক উম্মে সালমা শিলা, ফাতেমা খাতুন, আব্দুল লতিফ, শিক্ষার্থীদের মধ্যে বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখের দৌহিত্র একাদশ শ্রেণির শিক্ষার্থী নাইমুল ইসলাম উৎস, নাজিফা তাবাসসুম, লুনা আক্তার, তানজুম তাসনিম, ফাতেমা তুজ জোহরা, তোরসা তাসনিম, রিফাত কবীর, চন্দন দে, ওয়াহিদুজ্জামান, পলাশ কুমার ও নবম শ্রেণির শিক্ষার্থী আলিফ রেজা। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন প্রভাষক সাইফ উদ্দীন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যক্ষ লে. কর্নেল মো. মহিবুল আকবার মজুমদার।

শেয়ার