তিন ফসলী জমিতে ইপিজেড নির্মাণ বন্ধের দাবিতে ঝিকরগাছায় কৃষকদের মানববন্ধন

কামারুজ্জামান কামাল, ঝিকরগাছা॥ তিন ফসলী জমিতে ইপিজেড নির্মান ও জমি অধিগ্রহন বন্ধের দাবিতে ঝিকরগাছায় কয়েক হাজার কৃষক যশোর-বেনাপোল সড়কে মানববন্ধন করেছে। গতকাল বুধবার বিকালে নাভারন কোলনী, চারাতলা ও নবীনগর এলাকায় যশোর- বেনাপোল সড়কে শত শত কৃষক এই মানববন্ধনে অংশ গ্রহণ করেন।
জানাগেছে, সম্প্রতি সরকার ঝিকরগাছা উপজেলাধীন যশোর- বেনাপোল সড়কের পাশে ইপিজেড নির্মাণের উদ্যোগ নিয়েছে। তারই ধারাবাহিকতায় নাভারন ইউনিয়নে কালিয়ানী, শরিফপুর, কলাগাছি, আমিনী, রামচন্দ্রপুর ও মানিকালী ৬টি মৌজায় জমি অধিগ্রহন করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। যার একর প্রতি ৫লাখ থেকে ৯ লাখ টাকা পর্যন্ত জমির মূল্য নির্ধারন করা হয়েছে। তারই ধারাবাহিকতায় নাভারন ইউনিয়নে কালিয়ানী, শরিফপুর, কলাগাছি, আমিনী, রামচন্দ্রপুর ও মানিকালী ৬টি মৌজায় ৩৫৫ একর জমি অধিগ্রহন করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এদিকে স্থানীয় কৃষকরা তিন ফসলী জমি, বাস্তভিটা, পুকুর, মসজিদ, মাদ্রাসা, এতিমখানা, কবরস্থান ও বানিজ্যিক এলাকায় ইপিজেড নির্মান বন্ধসহ বিভিন্ন দাবিতে এই মানববন্ধন করেছে। মানববন্ধন ও সমাবেশে সভাপতিত্ব করেন, নাভারন ইউনিয়ন আওয়ামীলীগের সহ-সভাপতি হারুণ অর রশীদ।
এসময় বক্তব্য রাখেন, কৃষক মফিজুল ইসলাম, আব্দুল কাদের, এনামুল হক শুভ ও পলাশ হোসেন। মানববন্ধনে অংশ নেওয়া কৃষক কালিয়ানী গ্রামের আলী আহম্মদ, আব্দুল কাদের, আরশাদ আলী, আমিনী গ্রামের আবু তালেব, শরীফপুর গ্রামের মুছা আলী, আয়ুব হোসেন ও কলাগাছি গ্রামের মোহর আলী বলেন, সরকার নির্ধারিত মূল্যের চেয়ে এ অঞ্চলের জমির বাজার দাম অনেক বেশি।
মানববন্ধনে অংশ গ্রহনকারী কৃষকদের হাতে এসময় বসতভিটা ছাড়ব না উদ্ববাস্ত হবনা, কৃষক বাঁচলে দেশ বাঁচবেসহ বিভিন্ন প্লাকার্ড লক্ষ্য করা গেছে।

শেয়ার