তালায় বৃষ্টি কেড়ে নিয়েছে কৃষকের হাসি

পাটকেলঘাটা (সাতক্ষীরা) প্রতিনিধি ॥ টানা ৩ দিনের বৃষ্টিতে তালা উপজেলার কৃষকের সবজি ও ধান ক্ষেত লন্ডভন্ড হয়ে গেছে। শীতকালীন সবজির পাশাপাশি উপজেলার মাঠে মাঠে সরিষা সহ নানা ধরনের ফসলের চাষ করেছিলেন কৃষক। কিন্তু টানা বৃষ্টিতে সর্বনাশ হয়েছে তাদের। যে সরিষা ক্ষেতগুলো ছিল কাচা হলুদের আবরনে ফুলে ফুলে ঢাকা, সেই ক্যানভাস আজ তছনছ হয়ে গেছে।
উপজেলার নগরঘাটা ইউনিয়নের কৃষক আলফাজ উদ্দিন জানান, তার এলাকায় ওলকপি, ফুলকপি, বাঁধাকপি, আলু, পেয়াজ, বেগুন, সরিষাসহ প্রত্যেক সবজির ব্যাপক ক্ষতি হয়েছে। অসময়ের বৃষ্টি কেড়ে নিয়েছে কৃষকের হাসি।
পাটকেলঘাটার কৃষক হাবিবুর রহমান জানান, অসময়ের বৃষ্টিতে সেখানের সবজিসহ আমন ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। অনেকের কাটা ধানে মই দেওয়ার মতো পরিস্থিতি হয়েছে। পানির উপর ভাসছে ধান।
তালা উপজেলার ইসলামকাটি গ্রামের কৃষক সেলিম জানান টানা বৃষ্টিতে নিচু এলাকার ইরি বীজতলা ডুবে ব্যাপক ক্ষতি হয়েছে। পুনরায় বীজতলা প্রস্তুত করতে হবে।
তালা উপজেলা কৃষি অফিসার সামছুল আলম জানান, অসময়ের বৃষ্টি কৃষকের সাজানো স্বপ্নকে বিধ্বস্থ করেছে। যে ক্ষতি হয়েছে তা অপূরণীয়। ক্ষতি পুষিয়ে কৃষকদের ঘুরে দাঁড়াতে তিনি অতি দ্রুত কাটা আমন ধান ক্ষেত থেকে তুলে আঙিনায় আনার পরামর্শ দিয়েছেন। একই সাথে যে সব সবজি ক্ষেত বিনষ্ট হয়েছে সে সব ফসলের স্বল্প মেয়াদী আবাদের জন্য পরামর্শ দিয়েছেন। প্রয়োজনে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরামর্শ নেওয়ারও আহবান জানান তিনি।

শেয়ার