যশোরে ‘প্রাচ্য আকাদেমি’র যাত্রা শুরু

নিজস্ব প্রতিবেদক ॥ যশোরে বহুমাত্রিক জ্ঞানচর্চা কেন্দ্র ‘প্রাচ্যসংঘ’র পঞ্চম প্রতিষ্ঠাবার্ষিকী ও ‘আবুল হুসেন রাষ্ট্রসভা’ পাঠচক্রের এক যুক পূর্তি উপলক্ষে দুই দিনের উৎসব শেষ হয়েছে। গতকাল উৎসবের শেষ দিন বিকালে প্রাচ্যসংঘ ক্যাম্পাসে বসে কবিতা পাঠের আসর। আর সবশেষে মঞ্চস্থ হয় নাটক ‘অর্ধ-ঈশ্বর’। উৎসবের প্রথম দিন শনিবার কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক উদ্বোধন করেন গবেষণামূলক প্রতিষ্ঠান ‘প্রাচ্য আকাদেমি’।
২০১৩ সালের ৯ ডিসেম্বর শিল্প-সাহিত্য, দর্শন, রাজনীতিসহ বহুমাত্রিক জ্ঞানচর্চার আকাক্সক্ষা নিয়ে যাত্রা শুরু করে প্রাচ্যসংঘ। এর আগে ২০০৫ যাত্রা শুরু হয় পাঠচক্র আবুল হুসেন রাষ্ট্রসভার। আর এবার নতুন আকাক্সক্ষা নিয়ে যাত্রা শুরু করলো প্রাচ্য আকাদেমি। রোববার শেষ দিনে কবিতা পাঠের আসরে কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক ছাড়াও প্রতিষ্ঠিত কবি ও সাহিত্যিকরা অংশ নেন। পরিবেশিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। পরে মঞ্চস্থ হয় নাটক ‘অর্ধ-ঈশ্বর’।
শনিবার উৎসবের শুরুতে প্রাচ্য আকাদেমি উদ্বোধন করা হয়। পরে প্রাচ্যসংঘ ক্যাম্পাসে ভাষাণী মঞ্চে শুরু হয় আলোচনা সভা। এসময় উদ্বোধক ছাড়াও বক্তব্য রাখেন চিন্তুক ও গবেষক গৌতম দাস এবং লেখক ও গবেষক পিনাকী ভট্টাচার্য। আর স্বাগত বক্তব্য রাখেন প্রাচ্যসংঘের প্রতিষ্ঠাতা বেনজীন খান।
এর আগে প্রাচ্য নাট্যসংঘের মাসুদ্জামান, প্রাচ্য সাহিত্যসংঘের মাুস্তাফিজুর রহমান মুস্তাক, প্রাচ্য সূরসংঘের এহসানুল অভি, পাঠচক্র আবুল হোসেন রাষ্ট্রসভার খবির উদ্দিন সুইট তাদের কার্যক্রম ও বিভিন্ন অভিজ্ঞতা বর্ণনা করেন।

 

শেয়ার