যশোরে দুই দিনব্যাপী আধুনিক চাষাবাদ প্রযুক্তি ও কর্মকৌশল প্রশিক্ষণ শুরু
সরকারের কৃষিবান্ধব কর্মসূচিতে দেশজ উৎপাদন বাড়ছে: শাহীন চাকলাদার

নিজস্ব প্রতিবেদক॥ যশোরে দুই দিনব্যাপী আধুনিক চাষাবাদ প্রযুক্তি ও কর্মকৌশল শীর্ষক এক চাষি প্রশিক্ষণ কর্মসূচি শুরু হয়েছে। গতকাল সকালে যশোর কৃষি ইনস্টিটিউটে ও বিকালে ঝুমঝুমপুর হর্টিকালরচার সেন্টারে এই কর্মসূচির উদ্বোধন করেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা চেয়ারম্যান শাহীন চাকলাদার। কর্মসূচির প্রথম দিন ১৭০ কৃষককে প্রশিক্ষণ দেওয়া হয়। এসব কৃষকদের মাঝে উন্নতমানের দেশি খেজুর গাছ বিতরণ করা হয়।
প্রশিক্ষণ কর্মসূচি উদ্বোধন অনুষ্ঠানে যশোর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সদর উপজেলা চেয়ারম্যান শাহীন চাকলাদার বলেন, ‘বর্তমান কৃষিবান্ধব সরকার কৃষকদের উন্নয়নে কাজ করছে। সরকারের বিভিন্ন কৃষি বান্ধব কর্মসূচির কারণে দেশে উৎপাদন অতীতের তুলনায় বহুগুণ বৃদ্ধি পেয়েছে। ফলে কৃষক যেমন লাভবান হচ্ছেন, তেমনি দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছে। এই ধারা অব্যাহত রাখতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আবারো ভোট দিয়ে রাষ্ট্রক্ষমতায় আনতে হবে।’
বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট পাবনার পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের প্রধান ড. নূর আলম মিয়ার সভাপতিত্বে এসময় বক্তব্য রাখেন যশোর খেজুর ও তাল গাছ রক্ষা কমিটির সমন্বয়ক মনোয়ার হোসেন তোতা, জেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন, বাঘারপাড়া কৃষকলীগের সভাপতি ইদ্রিস আলী, যশোর আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা শিমুল ম-ল, বৈজ্ঞানিক কর্মকর্তা ও খামার ইনচার্জ সাইফুল ইসলাম, কৃষক প্রতিনিধি অধ্যাপক সামসুজ্জামান, প্রধান শিক্ষক আবু কামাল প্রমুখ। এসময় ১০০ জন কৃষককে প্রশিক্ষণ দেওয়া হয়।
এদিকে, বিকালে শহরের ঝুমঝুমপুর হর্টিকালরচার সেন্টারে অপর একটি চাষি প্রশিক্ষণে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন শাহীন চাকলাদার। বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট পাবনার পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের প্রধান ড. নূর আলম মিয়ার সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন জেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক রেজাউল ইসলাস, দপ্তর সম্পাদক মাহমুদ হাসান বিপু প্রমুখ। এসময় ৭০ জন কৃষককে প্রশিক্ষণ দেওয়া হয়।

SHARE