ওয়ানডে দলে মিরাজ, শুভাশীষ, তানভীর

সমাজের কথা ডেস্ক॥ অভিষেকে টেস্ট ক্রিকেটে বল হাতে অসাধারণ পারফরম্যান্স দেখানো মেহেদী হাসান মিরাজ ডাক পেয়েছেন বাংলাদেশের ওয়ানডে দলে। নিউ জিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচের দলে অন্য দুই নতুন মুখ শুভাশীষ রায় ও তানভীর হায়দার।

প্রত্যাশিতভাবে দলে ফিরেছেন মুস্তাফিজুর রহমান। সেখানে তার সঙ্গী আরেক পেসার রুবেল হোসেন।

মঙ্গলবার নিউ জিল্যান্ড সফরে প্রথম ম্যাচের দল ঘোষণার পর এক বিবৃতিতে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন জানান, গত দুই বছর সাফল্য পেয়ে আসা দলটির মূল কাঠামোয় কোনো পরিবর্তন আনতে চান না তারা।

“একই সঙ্গে নতুন কয়েকজনকে আমরা সুযোগ দিতে চেয়েছি। সর্বোচ্চ পর্যায়ে পারফর্ম করার সামর্থ্য আছে এমন কয়েকজনকে আমরা দলে নিয়েছি। তানভীর ঘরোয়া ক্রিকেটের ধারাবাহিক পারফরমার। লেগ স্পিনার হিসেবে সে আমাদের বোলিং আক্রমণে একটা নতুন মাত্রা যোগ করবে। অস্ট্রেলিয়ায় দলের ক্যাম্পে সে কোচদেরও মুগ্ধ করেছে।”

লেগ স্পিন অলরাউন্ডার তানভীর এই প্রথম এলেন বাংলাদেশ দলে। চোট-বাধা জয় করে মিরপুর টেস্টের দলে থাকলেও সেই ম্যাচে খেলা হয়নি পেসার শুভাশীষের। তবে ঘরোয়া ক্রিকেটের এই নিয়মিত পারফরমারকে নিয়েও আশাবাদী প্রধান নির্বাচক।

“শুভশীষ নিউ জিল্যান্ডের কন্ডিশনে খুব কার্যকর হতে পারে। উইকেট থেকে বাড়তি বাউন্স ও মুভমেন্ট আদায়ের সামর্থ্য আছে ওর।”

টেস্ট অভিষেকের আগেই আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক অভিষেক হতে পারতো মিরাজের। কিন্তু ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের জন্য তাকে আড়ালে রাখতে খেলানো হয়নি দুটি ওয়ানডে সিরিজে।

“মিরাজ এখনও ওয়ানডে খেলেনি। কিন্তু এই সংস্করণে সে খুব কার্যকর অলরাউন্ডার হয়ে উঠতে পারে। তিন সংস্করণেই ভবিষ্যতে বাংলাদেশের হয়ে খেলার সামর্থ্য আছে ওর।”

চোট থেকে সেরে উঠলে মুস্তাফিজের দলে ফেরা নিয়ে কোনো সংশয় ছিল না। গত মার্চে টি-টোয়েন্টি বিশ্বকাপে দেশের হয়ে শেষ খেলা বাঁহাতি পেসার জুলাইয়ে কাঁধে চোট পান। অগাস্টে অস্ত্রোপচারের পর সেরে উঠা এই তরুণ দলের সঙ্গে অস্ট্রেলিয়ায় ক্যাম্পে ছিলেন। তবে দুই ম্যাচের প্রস্তুতি ম্যাচের কোনোটিতেই খেলেননি।

মোহাম্মদ শহীদের চোটে প্রাথমিক দলে আসা রুবেল অস্ট্রেলিয়ায় প্রস্তুতি ম্যাচে দিয়েছেন চেনা ছন্দে ফেরার ইঙ্গিত। স্কিল ফিটনেস ফিরে পাওয়া এই পেসারের দলে ফেরাও অনুমিত ছিল।

ইংল্যান্ডের বিপক্ষে সর্বশেষ সিরিজে খেলা দল থেকে বাদ পড়েছেন নাসির হোসেন, আল আমিন হোসেন, তাইজুল ইসলাম। চোটের জন্য দলে নেই শফিউল ইসলাম।

প্রস্তুতি ক্যাম্পের অন্য সাত ক্রিকেটার মুমিনুল হক, শুভাগত হোম চৌধুরী, নুরুল হাসান, নাজমুল হোসেন শান্ত, তাইজুল, কামরুল ইসলাম রাব্বি, এবাদত হোসেন, মেহেদী মারুফ দলের সঙ্গেই নিউ জিল্যান্ডেই থাকবেন। দ্বিতীয় ও তৃতীয় ওয়ানডের দলে তাদের মধ্য থেকে কেউ সুযোগ পেতে পারেন।

আগামী ২৬ ডিসেম্বর নিউ জিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের সিরিজের প্রথমটিতে খেলবে মাশরাফি বিন মুর্তজার দল। তার আগে বৃহস্পতিবারের একমাত্র প্রস্তুতি ম্যাচে খেলবে প্রথম ওয়ানডের দলটিই।

প্রথম ওয়ানডের বাংলাদেশ দল: মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), তামিম ইকবাল, ইমরুল কায়েস, সৌম্য সরকার, সাব্বির রহমান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), মোসাদ্দেক হোসেন, রুবেল হোসেন, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ, শুভাশীষ রায়, তানভীর হায়দার।

শেয়ার