পুনশ্চ যশোরের দ্বিতীয় বার্ষিক সাধারণ সম্মেলন সাংস্কৃতিক আগ্রাসন রোধে শত ফুল ফোটানোর তাগিদ

নিজস্ব প্রতিবেদক ॥ পুনশ্চ যশোরের দ্বিতীয় বার্ষিক সাধারণ সম্মেলনে বক্তরা বলেছেন, ‘দিন দিন দেশের উন্নয়ন হচ্ছে। নিজেদের অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ তার বড় প্রমাণ। তবে একই সাথে আমাদের অভ্যন্তরীণ সম্পর্ক ভেঙে যাচ্ছে। সাম্প্রদায়িক সহিংসতার ঘটনা ঘটছে। আদিবাসীদের উপর হচ্ছে নির্যাতন। এসব সামাজিক সমস্যা সমাধানের জন্য আমাদের সাংস্কৃতিক চর্চা বাড়াতে হবে। সাংস্কৃতিক আগ্রাসন রোধে ‘শত ফুল ফুটতে দাও’ তত্ত্বে বিশ্বাসে হয়ে গড়ে তুলতে হবে বাঙালি সাংস্কৃতিক বৃহত্তর বলয়। মনে রাখতে হবে অবকাঠামোগত উন্নয়ন মানে দেশের সার্বিক উন্নয়ন নয়।’
যশোর শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত সম্মেলনের উদ্বোধন করেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও পুনশ্চ যশোরের উপদেষ্টা পীযুষ কান্তি ভট্টাচার্য্য। এসময় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন যশোর ইনস্টিটিউটের সাধারণ সম্পাদক শেখ রবিউল আলম। সম্মেলন থেকে পিংকু রীতা বিশ্বাসকে সভাপতি ও পান্না লাল দে’কে সাধারণ সম্পাদক করে পুনশ্চ যশোরের নতুন কমিটি গঠন করা হয়।
উদ্বোধন পর্বে বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব সুকুমার দাসের সঞ্চালনায় আমন্ত্রিত অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন জেলা জাসদের সাধারণ সম্পাদক অশোক কুমার রায়, ওয়ার্কার্স পার্টির পলিট ব্যুরোর সদস্য ইকবাল কবির জাহিদ, কমিউনিস্ট পার্টির জেলা সভাপতি অ্যাডভোকেট আবুল হোসেন, সাবেক সাধারণ সম্পাদক অধ্যাপক গাজী গোলাম মোস্তফা, মহিলা নেত্রী হাবিবা শেফা, কলেজ শিক্ষক সমিতির জেলা শাখার সভাপতি অধ্যক্ষ পাভেল চৌধুরী, শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক মাহমুদ হাসান বুলু, কিংশুকের সাধারণ সম্পাদক আশরাফ হোসেন, সুরবিতানের সাধারণ সম্পাদক আবু সালেহ তোতা, চাঁদের হাটের সাধারণ সম্পাদক ফরাজী আহম্মেদ সাঈদ বুলবুল, গ্রামের কাগজের সম্পাদক মবিনুল রহমান মবিন, যশোর সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান মিলন প্রমুখ।
‘সাংস্কৃতিক অগ্রযাত্রায় আমরা’ শ্লোগানকে সামনে রেখে সম্মেলনের উদ্বোধন পর্বের শুরুতে শিল্পকলা একাডেমি চত্বারে জাতীয় ও সংগঠনের পতাকা উত্তোলন করেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য পীযুষ কান্তি ভট্টাচার্য্য ও পুনশ্চ যশোরের সভাপতি পিংকু রীতা বিশ্বাস। পরে আলোচনা অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক পান্না লাল দে।
উদ্বোধন পর্বের পর সাংগঠনিক আলোচনা শেষে আবারও পিংকু রীতা বিশ্বাসকে সভাপতি, পান্না লাল দে’কে সাধারণ সম্পাদক ও টুটুল বিশ্বাসকে কোষাধ্যক্ষ করে পুনশ্চ যশোরের ৩৭ সদস্যের নতুন কমিটি গঠন করা হয়।

শেয়ার