তাপদাহ অব্যাহত থাকবে আরো কয়েকদিন

tapdaho
নিজস্ব প্রতিবেদক॥ যশোরসহ দেশের বিভিন্ন অঞ্চলের উপর দিয়ে বইছে মাঝারি তাপদাহ। গতকাল শনিবার আগের দিনের চেয়েও উত্তপ্ত হয়ে উঠে যশোরের প্রকৃতি। বাড়ে তাপমাত্রা। সূর্য ওঠার পর পরই প্রকৃতিতে যেন অগ্নিবর্ষণ শুরু হয়। যার প্রভাবে বেলা বাড়ার পাশাপাশি বাড়ে তাপের তীব্রতা। অনেকে দিনে কয়েকবার গোসল করেও এই তীব্রতা থেকে নিজেকে রক্ষা করতে পারছেন না। এমন তাপদাহ আরো কয়েকদিন অব্যাহত থাকবে বলে জানাচ্ছে আবহাওয়া অফিস।
যশোর আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, গতকাল দুপুর তিনটার দিকে যশোরে সর্বোচ্চ ৩৭ দশমিক চার ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। যা আগের দিন ছিল ৩৭ দশমিক দুই ডিগ্রি। সকাল ছয়টায় যশোরে তাপমাত্রা ছিল ২৬ ডিগ্রি। যা দুপুর ১২টার দিকে বেড়ে ৩৪ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়সে দাঁড়ায়। আর এই রিপোর্ট লেখার সময় রাত সাড়ে আটটায় জেলার তাপমাত্রা ছিল ৩১ দশমিক চার ডিগ্রি সেলসিয়াস। এমন তাপদাহ আরো কয়েকদিন অব্যাহত থাকবে। কারণ বৃষ্টি না হলে প্রকৃতি ঠা-া হওয়ার কোর উপায় নেই। কিন্তু সেই কাক্সিক্ষত বৃষ্টির জন্য আরো কয়েক দিন অপেক্ষা করতে হচ্ছে।
যশোর শহরের উপর দিয়ে দুপুরের দিকে যেন মরুভূমির গরম হাওয়া বয়ে যাচ্ছে। শুধু তাই নয়, সন্ধ্যার পরেও সেই তাপমাত্রা অব্যাহত থাকায় কোনভাবেই স্বস্তি মিলছেনা। অনেকে দিনে একধিকবার গোসল করে এই গরম থেকে নিস্তার পেতে চেষ্ঠা করছেন। কিন্তু গোসলের পর পরই আবার শরীরে ঘাম আসছে। তাই কোনভাবেই নিস্তার মিলছে না। বিশেষজ্ঞরা বলছেন, শরীরে ঘাম আসলে শীতল হওয়ার সুযোগ তৈরি হয়। কিন্তু বাতাসের আর্দ্রতা কম হওয়ায় পরিবেশ বেশি গুমোট হচ্ছে। এর থেকে নিস্তার পেতে হলে বেশি বেশি পানি পানের পরামর্শ দিয়েছেন তারা। তারা মনে করেন, এমন পরিস্থিতিতে লেবুর শরবতসহ রসালো ফল খেলে ভাল ফল পাওয়া যাবে।

শেয়ার