‘নিয়ম অনুযায়ী’ গাড়িভাড়াও কমবে: সড়কমন্ত্রী

file7844
সমাজের কথা ডেস্ক॥ সরকার জ্বালানি তেলের দাম কমলে ‘নিয়ম অনুযায়ী’ গণপরিবহনের ভাড়াও কমবে বলে আশ্বাস দিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
জ্বালানি মন্ত্রণালয়ের পক্ষ থেকে পেট্রোল, অকটেন, ডিজেল ও কেরোসিনের দাম কমানোর সম্ভাব্য তারিখ জানানোর পরদিন এই আশ্বাস দিলেন তিনি।
বৃহস্পতিবার ঢাকার এলেনবাড়িতে বিআরটিএ কার্যালয়ে এক অনুষ্ঠানে গাড়িভাড়া সংক্রান্ত এক প্রশ্নে মন্ত্রী কাদের বলেন, ঢাকার অধিকাংশ গণপরিবহন সিএনজি গ্যাসে চালিত। সে কারণে তেলের দাম কমানোর প্রভাব এসব গাড়িতে পড়বে না।
আরেক প্রশ্নে সাংবাদিকদের তিনি বলেন, জ্বালানি তেলের পুনর্র্নিধারিত মূল্য এখনও ঘোষণা করা হয়নি। তাই পরিবহনের ভাড়া কমার বিষয়টিও আলোচনার সময় হয়নি।
“তবুও নিয়মের কথা বলা যায়। তেলের দাম কমলে নিয়ম অনুযায়ী ভাড়াও কমবে। জ্বালানির দাম লিটারে এক টাকা কম/বৃদ্ধির জন্য প্রতি কিলোমিটারে ভাড়াও এক পয়সা কম/বৃদ্ধি হবে।
বুধবার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু সাংবাদিকদের জানান, সাত থেকে ১০ দিনের মধ্যে অকটেন, পেট্রোল, ডিজেল ও কেরোসিনের দাম কমানোর পরিপত্র দেওয়া হবে।
তিনি বলেন, “তেলের দাম ধীরে ধীরে আমরা সাশ্রয়ীভাবে দেখতে যাচ্ছি। তেলের মূল্যটাকে আমরা একটা যৌক্তিক রেটে নিয়ে যেতে চাচ্ছি।”
গণপরিবহনে শৃঙ্খলা ও যাত্রীদের মাঝে স্বস্তি ফিরিয়ে আনতে সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের অগ্রগতি দেখতে এদিন বিআরটিএ কার্যালয়ে গিয়েছিলেন মন্ত্রী কাদের।
গণপরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনতে বিআরটিএ কর্মকর্তাদের ‘দৃষ্টান্তমূলক পদক্ষেপ’ গ্রহণের পরামর্শ দেন তিনি।
“মোবাইল কোর্ট, মামলা, ডাম্পিং ইত্যাদি পদক্ষেপ নিয়ে পরিস্থিতির উন্নতি করতে না পারলে কোনো লাভ নেই।
“এমন কৌশল গ্রহণ করতে হবে যাতে একটি শাস্তিতে ১০ জন সতর্ক হয়ে যায়। গণপরিবহনে শৃঙ্খলা ও যাত্রীদের মাঝে স্বস্তি ফিরিয়ে আনাই আমাদের মূল টার্গেট।”

শেয়ার