‘জাগে মুরতি, পুরানো জ্যোতি নব ঊষার কোলে’॥ উৎসব প্রাণবন্ত করতে পুনশ্চে চলছে কঠোর অধ্যবসায়

punos
রুহুল আমিন॥
কোকিলের কুহু কুহু ডাক শোনা গেছে বেশ আগেই। দুয়ারে দাঁড়িয়ে পহেলা বৈশাখ। সেই ক্ষণের অপেক্ষায় ইতোমধ্যে যশোর শহরে পড়েছে বর্ষবরণ উৎসবের সাজ সাজ রব। নানা প্রস্তুতি নিচ্ছে সৃষ্টিশীলতার অভায়ারণ্য যশোরের বিভিন্ন সাস্কৃতিক সংগঠন। যার মধ্যে অন্যতম পুনশ্চ যশোর। বর্ষবরণের উৎসবকে পূর্ণপ্রাণ করতে দুই দিনের আয়োজন সূচি নিয়ে বর্তমান সারা দিনমান মহড়ায় ব্যস্ত সংগঠনটির কর্মীরা।
‘জাগে মুরতি, পুরানো জ্যোতি নব ঊষার কোলে’ এমন বার্তাকে শিরোনাম করে আমন্ত্রণপত্র তৈরি করেছে পুনশ্চ যশোর। সেখানে সংগঠনটির শিশু চিত্রশিল্পীদের তুলিতে ধরা পড়া গ্রামীণ তৈলচিত্র স্থান পেয়েছে। জানানো হয়েছে পুরানোকে বিদায় ও নূতনকে বরণ উৎসবে অংশগ্রহণের বিন¤্র আমন্ত্রণ।
সংগঠনের সাধারণ সম্পাদক পান্না লাল দে জানান, ১৪২২ বঙ্গাব্দকে বিদায় আর নতুন বর্ষের আগমনের সন্ধিক্ষণে চৈত্র সংক্রান্তির দিনে পুনশ্চ বর্ষবিদায়ের আয়োজন করেছে। এদিন শহরের মুনশি মেহেরুল্লাহ ময়দানের (টাউন হল মাঠ) শতাব্দি বটমূলে রওশন আলী মঞ্চে বিকাল পাঁচটা ৩১ মিনিট থেকে শুরু হবে অনুষ্ঠান। অনুষ্ঠান সূচিতে থাকছে শিশু বন্ধুদের পরিচালিত নাচ, গান, আবৃত্তি ও নাটক। যা চলবে রাত সাড়ে আটটা অবধি। পরদিন পহেলা বৈশাখে পুনশ্চ যশোর চত্বরে সকাল ৯টায় সম্পর্ক বন্ধনের পাশাপাশি থাকছে মিষ্টি মুখের বন্দোবস্ত। আর বিকাল পাঁচটা ৩১ মিনিটে যশোর জিলা স্কুল মাঠে শুরু হবে সাংস্কৃতিক পরিবশেনা। যে অনুষ্ঠানের ডালি সাঁজানো হয়েছে ১৯৫০ সালে থেকে ২০০০ সাল পর্যন্ত কালজয়ী সব বাংলা গান, নাটক আর কবিতা দিয়ে। এছাড়া থাকছে গীতিনৃত্য, নৃত্য, পাঁচ কবির গান ও পুনশ্চ বন্ধুদের পরিচালিত গোপাল ভাড়ের নাটক ও যাদুবিদ্যা।
সমগ্র অনুষ্ঠানমালা উপভোগ্য করতে প্রতিদিন কঠোর অধ্যবসায়ের পরীক্ষা চলছে পুনশ্চ চত্বরে। সংগঠনটির শিল্পীরা সেই অধ্যবসায়ে জয়ী হয়ে এক একটি দিন শেষ করছেন সফল মহড়ায়। আর ক্ষণ গুনছেন সেই শুভ দিনের।
এদিকে, পুনশ্চ কার্যালয়ের এক রুমে গতকাল শিল্পীদের ব্যস্ততা দেখা গেছে। শিশু শিল্পীরা নৃত্য চর্চা করে চূড়ান্ত প্রস্তুতি সেরে নিচ্ছে। পাশের রুমেই গানে মগ্ধ ছোট-বড় শিল্পীরা। তাদের প্রিয় শিক্ষক সুকুমার দাস সেই গানের ত্রুটি-বিচ্যুতিগুলো ধরিয়ে দিচ্ছেন। সবমিলে দুই দিনের সেই উৎসব প্রাণবন্ত করতে ঘামঝরা পরিশ্রমে ব্যস্ত পুনশ্চের বন্ধুরা।

শেয়ার