আইপিএলে মুস্তাফিজকে সতর্কভাবে সামলাতে পরামর্শ ফিজিওর

must
সমাজের কথা ডেস্ক॥ মুস্তাফিজুর রহমানকে সতর্কতার সঙ্গে সামলাতে তার আইপিএল দল সানরাইজার্স হায়দরাবাদের ফিজিওকে বিস্তারিত নির্দেশনা পাঠিয়েছেন বাংলাদেশের ফিজিও বায়েজিদুল ইসলাম খান।

গত কিছু দিনে দুই দফা চোটের ধাক্কা সামলাতে হয়েছে মুস্তাফিজকে। কাঁধের চোটের কারণে খেলতে পারেননি পাকিস্তান সুপার লিগে। পরে এশিয়া কাপে মাঠে ফিরলেও আবার ছিটকে যান সাইড স্ট্রেইন নিয়ে। যে চোট তাকে দর্শক বানিয়ে রেখেছিল টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ড ও সুপার টেনের প্রথম ম্যাচে।

পরে মাঠে ফিরে ৩ ম্যাচ খেলে নিয়েছেন ৯ উইকেট। নিউ জিল্যান্ডের বিপক্ষে ২২ রানে নিয়েছিলেন ৫ উইকেট, এবারের বিশ্বকাপে যেটি সেরা বোলিং।

দেশে ফিরে কয়েক দিন বিশ্রাম নিয়েই আবার আইপিএল খেলতে ভারতে গিয়েছেন মুস্তাফিজ। এমনিতে পেস বোলারদের নিত্য সঙ্গী চোট। মুস্তাফিজ এখনও অনেকটা লিকলিকে, বাহু ও শরীর সুগঠিত নয়। আইপিএলে সামলাতে হয় টানা খেলার ধকল। সঙ্গে সাম্প্রতিক চোটের ইতিহাস মিলিয়ে মুস্তাফিজকে নিয়ে শঙ্কার জায়গাটি থাকছেই।

সেই শঙ্কা থেকেই সতর্ক বিসিবির ফিজিও বায়েজিদুল ইসলাম খান করে রেখেছেন তার করণীয়টুকু। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “আপাতত মুস্তাফিজকে নিয়ে কোনো সমস্যা নেই, অন্তত বোলিং নিয়ে। থ্রোয়িং নিয়ে কিছু সমস্যা আছে। সীমানা থেকে এখনও পুরোপুরি থ্রো করতে পারছে না, হয়ত ৫০ গজ বা এমন জায়গা থেকে করতে পারছে। ম্যাচে তো এমনিতেও থ্রো খুব বেশি করতে হয় না সীমানা থেকে। তার পরও আস্তে আস্তে কিভাবে থ্রোয়িং আর্মে প্রেশার দিয়ে স্বাভাবিক অবস্থায় আনতে হবে, সেটা জানিয়ে দিয়েছি।”
মুস্তাফিজের চোটের ইতিহাস এবং ফিটনেস ট্রেনিং, অনুশীলনে ও নেটে তাকে কিভাবে সামলানো উচিত, সেটি বিস্তারিত জানিয়ে বায়েজিদুল এর মধ্যেই সানরাইজার্স হায়দরাবাদের ফিজিও থিও কাপাকুলাকিসকে কয়েক দফায় ইমেইল করেছেন।

শেয়ার