রেকর্ড জিডিপি ও মাথাপিছু আয় অর্জনে দেশবাসীকে অভিনন্দন প্রধানমন্ত্রীর

hasina
সমাজের কথা ডেস্ক॥ স্বাধীন বাংলাদেশের ইতিহাসে মাথাপিছু আয় ও মোট অভ্যন্তরীণ উৎপাদন বা জিডিপির প্রবৃদ্ধি রেকর্ড পরিমাণে অর্জন করেছে বর্তমান সরকার। জিডিপির প্রবৃদ্ধি ৭ দশমিক শূন্য ৫ হয়েছে এবং মাথাপিছু আয় বেড়েছে ১ হাজার ৪৬৬ ডলার, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ লাখ ১৪ হাজার ৫০৭ টাকা। আগে মাথাপিছু আয় ছিলো ১ হাজার ৩১৬ ডলার।
এ অর্জন ১৬ কোটি মানুষের অর্জন উল্লেখ করে পুরো দেশবাসীকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (০৫ এপ্রিল) রাজধানীর শেরেবাংলা নগর এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভা সূত্র বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছে।
এক বছর পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।
সভায় প্রধানমন্ত্রী বলেন, এ অর্জন বর্তমান সরকারের একার নয়। এ অর্জন ১৬ কোটি মানুষের। দেশের কৃষক, ব্যবসায়ী, ছাত্র, শিক্ষক, এনজিও, মিডিয়া, ব্যবসায়ীসহ সকল নারী পুরুষের অবদানে এ অর্জন।
চলতি অর্থবছরের বাজেটে জিডিপি’র লক্ষ্যমাত্রা ছিল ৭ শতাংশ। তবে এবার সে লক্ষ্যমাত্রা অতিক্রম করেছে। যেকোনো নির্বাচিত সরকারের আমলে এটাই রেকর্ড জিডিপি। তবে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের আমলে ২০০৬-২০০৭ অর্থবছরে জিডিপি’র প্রবৃদ্ধি হয়েছিল ৭ দশমিক ০৬ শতাংশ।
ইতিহাস গড়া জিডিপি’র প্রবৃদ্ধি ও অতিরিক্ত মাথাপিছু আয় প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ‘এ অর্জনের জন্য দেশের ১৬ কোটি মানুষকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী। তিন মাস পরে যখন চূড়ান্ত ফলাফল দেওয়া হবে তখন জিডিপি প্রবৃদ্ধি ও মাথাপিছু আয় আরও বাড়বে। জিডিপি প্রবৃদ্ধি কমপক্ষে ৭ দশমিক ১ শতাংশ হবে’।
‘স্বাধীন বাংলাদেশের ইতিহাসে এমন অর্জন আগে হয়নি। ২০৫০ সালের মধ্যে বাংলাদেশ অস্ট্রেলিয়া, মালয়েশিয়া ও সিঙ্গাপুরের ওপরে সব সূচকে অবস্থান করবে’- বলেন পরিকল্পনামন্ত্রী।

শেয়ার