মদপান না করার শপথ বিহার পুলিশের

po
সমাজের কথা ডেস্ক॥ রাজনীতিবিদদের পর এবার বিহারের পুলিশ সদস্যরা প্রকাশ্যে শপথ বাক্য উচ্চারণ করে মদ স্পর্শ না করার অঙ্গীকার করেছেন। রাজ্যে প্রকাশ্যে মদপান নিষিদ্ধ করে পাস করা আইন কার্যকর করতেই তাদের এ প্রকাশ্য শপথ বলে জানিয়েছে এনডিটিভি।
সোমবার রাজ্যজুড়ে পুলিশ সদস্যরা তাদের ইউনিফর্ম পরে মদ পান না করার শপথ নেন। কোনো কোনো শপথ অনুষ্ঠান থানা প্রাঙ্গণে অনুষ্ঠিত হলেও অন্যান্যগুলো বিশাল খোলা ময়দানে অনুষ্ঠিত হয়েছে।
বিহারের রাজধানী পাটনায় সামরিক বাহিনীর প্যারেড গ্রাউন্ডে কয়েক হাজার পুলিশ সদস্যকে শপথবাক্য পাঠ করান রাজ্য পুলিশের মহাপরিচালক পি কে ঠাকুর।
বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমারের সরকার প্রকাশ্যে মদ পান নিষিদ্ধ করে নতুন একটি আইন প্রণয়ন করেছে। চারদিন আগে শুক্রবার আইনটি বিহারের বিধানসভায় পাস হয়ে কার্যকর হয়েছে।
ওইদিন বিধানসভার নিম্নকক্ষের ২৪৩ জন সদস্য একযোগে আনুষ্ঠানিকভাবে ‘মদ থেকে দূরে থাকার’ ঘোষণা দেন।
‘স্বদিচ্ছার বহিঃপ্রকাশ ঘর থেকেই শুরু করতে হয়’, মুখ্যমন্ত্রীর এ ডাকে সাড়া দিয়ে বিধানসভার উভয়কক্ষ আইনটির প্রতি সর্বসম্মত সমর্থন জানায়। ঘোষণা দেয়, নিজেরা মদপান করবেন না এবং অপরকে মদপানে নিরুৎসাহিত করবেন।
রাজ্যের নারী ভোটারদের কাছে মুখ্যমন্ত্রী নীতিশ প্রতিশ্রুতি দিয়েছিলেন, তিনি পুনর্র্নিবাচিত হলে মদপান নিষিদ্ধ করবেন। গেল বছর নভেম্বরে তার তৃতীয় মেয়াদে জয় পাওয়ার পেছনে নারী ভোটারদের উল্লেখযোগ্য ভূমিকা ছিল। তাই এই আইনটি নীতিশের একটি প্রধান রাজনৈতিক ইস্যু। নতুন এই আইনে দেশি মদ তৈরি ও বিক্রি নিষিদ্ধ করা হয়েছে। অবৈধ মদ তৈরি ও বিক্রির সঙ্গে জড়িতদের জন্য সর্বোচ্চ শাস্তির ব্যবস্থা রাখা হয়েছে। আগামী ছয়মাসের মধ্যে মদ পুরোপুরি নিষিদ্ধ করার লক্ষ্যে কাজ করে যাচ্ছেন বলে জানিয়েছেন নীতিশ।

শেয়ার