‘পৃথিবীতে সেরা রোনালদো, মেসি অন্য গ্রহের’

ronaldo
সমাজের কথা ডেস্ক॥ বার্সেলোনার ডিফেন্ডার জেরার্দ পিকের মতে, ক্রিস্তিয়ানো রোনালদো পৃথিবীর ফুটবলারদের মধ্যে সেরা হলেও লিওনেল মেসির থেকে পিছিয়ে আছেন। কারণটা, আর্জেন্টিনার অধিনায়ক তো এ গ্রহের কেউ নন! বর্তমান বিশ্বের সেরা দুই ফুটবলার মেসি ও রোনালদো মিলে গত আট বছরের বর্ষসেরার পুরস্কার ভাগাভাগি করে নিয়েছেন। এর মধ্যে পাঁচবারই সেটা জিতেন বার্সেলোনার মধ্যমণি মেসি।
দীর্ঘদিন ধরে এই দুই তারকা স্পেনের সেরা দুই ক্লাবে খেলায় তাদের মুখোমুখি লড়াইটাও বেশ জমজমাট। সবশেষ গত শনিবারের এল ক্লাসিকো-তে অবশ্য মেসিকে ছাড়িয়ে গেছেন রোনালদো। ২-১ ব্যবধানে রিয়াল মাদ্রিদের ওই জয়ে রোনালদো জয়সূচক গোল করলেও মেসি কোনো গোল পাননি।

তবে তাতে এই দুই তারকার তুলনায় পিকের ভাবনায় কোনো পরিবর্তন আসছে না। ব্রিটিশ টিভি চ্যানেল বিটি স্পোর্টকে পিকে বলেন, “আমার মতে, তারা দুজনই চমৎকার। সেরা দুজন খেলোয়াড়ের বিষয়ে আমরা কথা বলছি, তারা শুধু বর্তমান বিশ্বের নয়, ইতিহাসেরও সেরা।”
এ মৌসুমে লিগে এখন পর্যন্ত ২২ গোল করা মেসির প্রশংসায় পিকে বলেন, “আমি সবসময় বলেছি, মেসির কিছু মেধা আছে যা আর কারো নেই। বলতে চাচ্ছি, বল পায়ে তার নিয়ন্ত্রণের ক্ষমতার কথা। বল তার পা থেকে দুই মিটারের বেশি দূরে যায় না, সবসময় তা সেখানেই থাকে। তাকে ধরা অসম্ভব; এমন মেধা, আর কারো দেখিনি আমি।”
আর এবারের লা লিগায় এখন পর্যন্ত সর্বোচ্চ ২৯ গোল করা রোনালদোর প্রশংসায় পিকে বলেন, “ক্রিস্তিয়ানো রোনালদো ব্যতিক্রমী এক খেলোয়াড়, তারা খুবই আলাদা। সে লম্বা, শক্তিশালী, পূর্ণ এক খেলোয়াড়। সে যে কোনো কিছু করতে পারে। সে মাথা দিয়ে, ফ্রি-কিক থেকে, পেনাল্টিতে এবং ওয়ান অন ওয়ানে গোল করতে পারে।”
সবশেষে দুজনের তুলনায় স্পেনের তারকা ডিফেন্ডার পিকে বলেন, “কিন্তু আমার কাছে বিষয়টা এমন যে, মেসি মানুষ নয় আর ক্রিস্তিয়ানো মানুষদের মধ্যে সেরা।”
সবশেষ ক্লাসিকো রিয়াল জিতলেও এবারের লা লিগার শিরোপা লড়াইয়ে অনেকটাই এগিয়ে বার্সেলোনা। ৩১ ম্যাচে ৭৬ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে মেসির দল বার্সেলোনা। ৭ পয়েন্ট পিছিয়ে তৃতীয় স্থানে রিয়াল। দ্বিতীয় স্থানে থাকা আতলেতিকো মাদ্রিদের পয়েন্ট ৭০।

শেয়ার