মারা গেছে নিউজিল্যান্ডের একমাত্র পেলিক্যান

pelik
সমাজের কথা ডেস্ক॥ নিউজিল্যান্ডের ওয়েলিংটন চিড়িয়াখানায় ৪০ বছর যাপন করার একমাত্র পেলিক্যান পাখি ‘ল্যাঙ্কি’র মৃত্যু হয়েছে। চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানিয়েছে, ল্যাঙ্কির আর্থারাইটিস (বাত রোগ) ছিল। যে কারণে নিজের পায়ে দাঁড়াতে অনেক কসরত করতে হতো। সম্প্রতি সে খাবার এবং ওষুধ সেবন বন্ধ করে দিয়েছিল।
সোমবার চিড়িয়াখানা থেকে একটি বিবৃতিতে বলা হয়, ‘মৃত্যু তার জন্য ভালোই হয়েছে।’ অস্ট্রেলীয় পেলিক্যান ল্যাঙ্কি ওয়েলিংটন চিড়িয়াখানার সবচেয়ে পুরনো প্রাণী। ১৯৭৮ সালে সেখানে ঠাঁই হয়েছিল তার।
চিড়িয়াখানা থেকে বলা হয়, ‘ল্যাঙ্কিকে নিয়মিত মেডিক্যাল চেক-আপ করানো হতো। আমরা তার আর্থারাইটিসের ব্যাথা কিছুটা কমাতে সক্ষম হয়েছিলাম। কিন্তু সাম্প্রতিক মাসগুলোতে তার অবস্থার অবনতি হয়। আগে সে প্রতিদিন এক কেজি মাছ খেতো, কিন্তু মরার আগে খাওয়া বন্ধ করে দেয় সে।’
পেলিক্যান পাখি খুব কালেভাদ্রে অস্ট্রেলিয়া থেকে নিউজিল্যান্ড উড়ে আসে। আবার চলে যায়। কিন্তু ল্যাঙ্কি ছিল একমাত্র স্থায়ী বাসিন্দা। তাকে অস্ট্রেলিয়ার অ্যাডেলাইড চিড়িয়াখানা থেকে ওয়েলিংটনে আনা হয়েছিল। সে শুধু নিউজিল্যান্ডের দীর্ঘস্থায়ী বাসিন্দাই ছিল, সে ছিল একমাত্র বাসিন্দা।

শেয়ার