পরীক্ষা কক্ষে ঢুকলেন না শিক্ষামন্ত্রী

nahid
সমাজের কথা ডেস্ক॥ পরীক্ষার্থীদের অসুবিধার কথা বিবেচনায় নিয়ে এবার আর সদলবলে এইচএসসির পরীক্ষার কক্ষে ঢোকেননি শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, হলের বারান্দা দিয়ে হেঁটেই ‘পরিদর্শন’ সেরেছেন।
রোববার এইচএসসি ও সমমানের পরীক্ষার প্রথম দিন কর্মকর্তাদের নিয়ে রাজধানীর সিদ্ধেশ্বরী গার্লস কলেজ কেন্দ্রে যান নাহিদ।

বারান্দা দিয়ে হেঁটে হেঁটে পরীক্ষার্থীদের খোঁজ খবর নিয়ে পরে তিনি বলেন, গণমাধ্যমের সংখ্যা বেড়ে যাওয়ায় আগের মতো আর তিনি পরীক্ষার কক্ষে ঢুকবেন না।

আগে প্রতিটি পাবলিক পরীক্ষার সময় মন্ত্রীকে কেন্দ্রে ঢুকে শিক্ষার্থীদের খোঁজ খবর নিতে দেখা গেছে। কর্মকর্তা ও গণমাধ্যমকর্মীরাও তার সঙ্গে পরীক্ষা কক্ষে ভিড় করায় সমালোচনার মুখে পড়তে হয়েছে নাহিদকে।

মন্ত্রীদের পরীক্ষা কেন্দ্র পরিদর্শনকে ‘বহুকালের প্রচলিত রেওয়াজ’ হিসেবে অভিহিত করে তিনি সাংবাদিকদের বলেন, “আমরা (পরীক্ষার) হলে হলে যাই, ভেতরে ঢুকি, দেখি।

“আগে মিডিয়ার সংখ্যা এতো ছিল না। দুই, চার, পাঁচ, দশজন ছিল, চোখে লাগত না, ভাগ করে গেলে আর সমস্যা হতো না।”

নাহিদ বলেন, “আমরা যখন ভেতরে ঢুকি, আমরা যদি ৫০ জন লোক ঢুকি আর যদি ৫০ জন ছাত্র থাকেৃ তারা স্বাভাবিকভাবেই বিরক্ত হবে, তাদের মন অন্য দিকে যেতে পারে।

“এতো উত্তেজনার মধ্যে পরীক্ষা দিচ্ছে, আমরা যদি সবাই ঢুকি, তবে তাদের মধ্যে প্রভাব পড়তে পারে। মিডিয়ার সংখ্যা বৃদ্ধির কারণে আগের মতো এটা করা সম্ভব না। যুগ পাল্টে গেছে, জগৎ পাল্টে গেছে। আমাদের এটা বাস্তবতার সাথে নিতে হবে।”
তবে সাংবাদিকরা পরীক্ষা কেন্দ্র থেকে প্রয়োজনমত ছবি ও তথ্য নেওয়া ছাড়াও কেন্দ্র সচিবের সঙ্গে কথা বলতে পারবেন বলে জানান শিক্ষামন্ত্রী।

শেয়ার