৫ বছরের মেয়ের পরামর্শে পুলিশে বেড়াল নিয়োগ

cat
সমাজের কথা ডেস্ক॥ নিজেদের বাহিনীতে বেড়াল নিয়োগ দিতে যাচ্ছে যুক্তরাজ্যের পুলিশ। এর আগে অপরাধের বিরুদ্ধে লড়াইয়ে কুকুর কাজে লাগানো হলেও এবার একই কাজে বেড়াল কাজে লাগানোর সিদ্ধান্ত নিয়েছে ব্রিটিশ পুলিশ। তবে নতুন এ ধারণাটা তাদের নিজস্ব নয়। পাঁচ বছরের একটি মেয়ের কাছ থেকে ধারণাটি পেয়েছেন তারা।
এলিজা অ্যাডামসন নামের পাঁচ বছর বয়সী একটি মেয়ে যুক্তরাজ্যের ডুরহাম শহরের পুলিশ প্রধান মাইক বার্টনকে একটি চিটিতে লেখে, বিপদে পড়া লোকজনের শব্দ শুনতে এবং গাছ থেকে লোকজনকে উদ্ধারের কাজে বেড়াল ভালো ভূমিকা রাখতে পারে। চিঠির সাথে নিজ হাতে আঁকা এলিজার বেড়াল জোয়ের একটি ছবিও দিয়ে দেয় সে।

পুলিশের পক্ষ থেকে এলিজাকে দেয়া একটি একটি চিঠিতে জানানো হয়, তারা তাদের উর্দ্ধতন কর্মকতার কাছে চিঠিটি পাঠাবেন। পরে পুলিশের পক্ষ থেকে নিশ্চিত করা হয় যে কাজের কিছু কিছু ক্ষেত্রে তারা বেড়াল ব্যবহারের বিষয়টি বিবেচনা করছেন।

এলিজার চিঠিতে লেখা হয়েছিল, ‘বেড়ালের ভালো কান থাকার কারণে এবং তারা বিপদের শব্দ শুনতে পাওয়ায় পুলিশে বেড়াল ব্যবহার করা যেতে পারে। পথ খুঁজে পেতেও বেড়াল ভালো ভূমিকা রাখতে পারে। পুলিশকে তারা রাস্তা দেখাতে পারে।’

পুলিশের ইনস্পেক্টর রিকিন এলেন বলেন, ‘এই প্রথম আমরা পুলিশে বেড়াল নিয়োগ দিতে যাচ্ছি। যদি তাদের কোনো কাজে লাগানো না যায় তবে ফোর্সের মাসকট হিসেবে তাদের ব্যবহার করা হবে।’

শেয়ার