বাজারে এসেছে অকুলাস রিফট

oculus
সমাজের কথা ডেস্ক॥ যুক্তরাষ্ট্রে মঙ্গলবার থেকেই বিক্রয়ের জন্য বাজারে আসছে অকুলাস রিফট ভার্চুয়াল রিয়ালিটি হেডসেট। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক মালিকানাধীন অকুলাস ভিআর-এর প্রতিষ্ঠাতা পালমার লাকি নিজে আলাস্কার একজন ক্রেতার হাতে প্রথম অকুলাস রিফটটি তুলে দেন। ২০০৯ থেকে কাজ চলতে থাকা এই ভার্চুয়াল রিয়ালিটি হেডসেটটির প্রাথমিক বিক্রয়মূল্য নির্ধারণ করা হয়েছে ৫৯৯ মার্কিন ডলার। জানুয়ারির প্রথম দিকে একটি ছাড় দেওয়া হলে আলাস্কার রস মার্টিন প্রথম ব্যক্তি হিসাবে হেডসেটটি প্রি-অর্ডার করেন।

লাকি জানান, তিনি প্রথম রিফট-টি নিজ হাতে ক্রেতার হাতে তুলে দেওয়ার ‘পরিতৃপ্তি’ পেতে চেয়েছিলেন। লাকি হাওয়াইয়ান শার্ট আর ফ্লিপ ফ্লপ পরে মার্টিনের অফিসে গিয়ে উপস্থিত হন এবং ‘ফেইসবুক লাইভ’ এর মাধ্যমে প্রথম ডেলিভারি এবং আনবক্সিং অনলাইনে স্ট্রিম করেন।

ভিডিওতে দেখা যায়, লাকি মার্টিনকে বলছেন, “আমি এটা (অকুলাস রিফট) নিয়ে অনেকদিন ধরে কাজ করছি, এবং আপনি প্রথম ব্যক্তি হিসাবে এটি হাতে পেলেন।”

গেইম নিউজ সাইট ‘পলিগন’কে মার্টিন জানান, তার কোন ধারণাই ছিলোনা যে পালমার লাকি নিজে এসে তাকে হেডসেডটি দিয়ে যাবেন। তিনি একটি ইমেইল পেয়েছিলেন যেখানে বলা হয়েছিল হেডসেটটি শনিবার পৌঁছে যাবে। কিন্তু তার ধারণা, প্রি-অর্ডারকারী সবাই এই একই বার্তা পেয়েছিলেন, জানান মার্টিন।

লাকি বিষয়টির ব্যাখ্যা করেন। তিনি জানান, ‘কয়েকশ’ ক্রেতা’ ঠিক একই মুহূর্তে প্রি-অর্ডার করেন। প্রক্রিয়াটি শেষ করতে করতে সবার প্রায় একই সময় লাগে। কিন্তু মার্টিন এক সেকেন্ডের ভগ্নাংশের ব্যবধানে জিতে যান।

অকুলাস রিফট-এর হাত ধরেই ভার্চুয়াল রিয়ালিটি হেডসেট-এর বিপ্লব শুরু হলো। প্রথম ভিআর হেডসেট হিসাবে ক্রেতার হাতে পৌঁছালো অকুলাস রিফট। অপর প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান এইচটিসি’র ‘ভাইভ’ নামের ভার্চুয়াল রিয়ালিটি হেডসেটটি এপ্রিলে মুক্তি পাবে।

অকুলাস রিফট বাজারে ছাড়া শুরু করা নিয়ে নিজের অ্যাকাউন্ট থেকে পোস্ট দিয়েছেন অকুলাসের মালিক প্রতিষ্ঠান ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ। অকুলাস রিফট-এর একটি বাক্সের ছবি সঙ্গে তিনি লেখেন, “আজ আমরা অকুলাস রিফট বাজারজাত করা শুরু করেছি! এটি কম্পিউটিংয়ের ভবিষ্যতে আরেকটি মাইলফলক।”

শেয়ার